নতুন প্রযুক্তিতে ১ মিনিটে চার্জ হবে ৮০%

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফিচার ফোনের তুলনায় স্মার্টফোনের ব্যবহার বেশি। তাই স্মার্টফোনের চার্জ দ্রুত ফুরানোর হারও বেশি। এ সমস্যা সমাধানে স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো প্রতিনিয়ত ফাস্ট চার্জিং প্রযুক্তির উন্নয়ন ঘটাচ্ছে।

ইতোমধ্যে রিয়েলমি এক্স২ প্রোতে ৫০ ওয়াটের ফাস্ট চার্জিং ও অপো রেনো এইসে ৬৫ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তির দেখা মিলেছে। শাওমি ও ভিভোও যথাক্রমে ১০০ ও ১২০ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি নিয়ে কাজ করছে।

ভবিষ্যতে ১ মিনিটে ফোনের ৮০ শতাংশ চার্জ করাও সম্ভব হবে। এই প্রযুক্তি নিয়ে কাজ করছেন চীনের ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির প্রফেসর হুয়াং উনহুই। রবিবার পেকিং ইউনিভার্সিটি অব গ্লোবাল অ্যালুমনাই ফোরামের মঞ্চে তিনি এই প্রযুক্তির কার্যকারিতা প্রদর্শন করেন।

এই প্রযুক্তি ‘কন্সট্রাকশন অ্যান্ড সিনারজি মেকানিজম অব হাই-পারফরমেন্স কম্পোজিট ইলেক্ট্রোডট ম্যাটেরিয়ালস ফর এনার্জি স্টোরেজ প্রোজেক্টের সঙ্গে সম্পর্কিত।

নাইট্রোজেন-ডোপড হার্ড কার্বন অ্যানোড ম্যাটেলিয়াল ব্যবহার করে ফোন চার্জের প্রযুক্তিটি হুয়াওয়েকে ২০১৪ সালে দেওয়া হয়েছিলো। পরে এই প্রযুক্তি হুয়াওয়ে পি৩০ ফোনে ব্যবহার করা হয়।

গিজচায়না অবলম্বনে এজেড/ ডিসেম্বর ৩/২০১৯/১৪১৪

আরও পড়ুন –

রেনো এইসে থাকবে ৬৫ ওয়াটের ফাস্ট চার্জিং 

ফাস্ট চার্জিংয়ে ভিভোর নতুন প্রযুক্তি ‘ফ্ল্যাশচার্জ’ 

মেট ৩০ ফোনে আল্ট্রা ফাস্ট চার্জিং

*

*

আরও পড়ুন