ফেইসবুকের ছবি ট্রান্সফার হবে গুগল ফটোসে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগল ফটোসে সরাসরি ছবি ট্রান্সফারের জন্য ফেইসবুক পরীক্ষামূলকভাবে নতুন একটি টুল চালু করছে। ফেইসবুক একে বলছে ডেটা পোর্টেবিলিটি টুল।

টুলটি ব্যবহার করলে ফেইসবুকের ছবি সরাসরি গুগল ফটোসে আপলোড হবে। আলাদাভাবে ছবি ডাউনলোড করে আর গুগল ফটোসে রাখার প্রয়োজন পড়বে না।

ডেটা পোর্টেবিলিটি টুল নিয়ে সোমবার থেকে পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে আয়ারল্যান্ডে। ব্যবহারকারীদের প্রতিক্রিয়া অনুযায়ী টুলটিতে কিছু বদল আনা হবে। টুলটি পুরোদমে চালু হবে ২০২০ সালের প্রথম ভাগে।

ব্যবহারকারীদের সব তথ্য মুষ্টিগত না করার বিষয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপের নীতি নির্ধারকরা ফেইসবুকের ওপর চাপ প্রয়োগ করেছিলেন। এই চাপের কারণেই ওপেন-সোর্স ডেটা ট্রান্সফার প্রোজেক্টে অংশ নিয়ে ছবি ট্রান্সফারের টুল চালুর সিদ্ধান্ত নেয় ফেইসবুক।

এই প্রোজেক্টের অন্যান্য অংশগ্রহণকারীর তালিকায় আছে অ্যাপল, গুগল, মাইক্রোসফট ও টুইটার। ফেইসবুক জানিয়েছে আপাতত, গুগল ফটোসের মধ্য দিয়ে ডেটা ট্রান্সফার প্রোজেক্টের সূচনা করলেও ভবিষ্যতে অন্যান্য প্ল্যাটফর্মেও এই টুল ব্যবহার করা যাবে।

অন্যান্য প্ল্যাটফর্মে কোন ধরণের ডেটা ট্রান্সফার করা যাবে তা নিয়ে তারা যুক্তরাজ্য, জার্মানি, ব্রাজিল ও সিঙ্গাপুরের নীতি নির্ধারক, নিয়ন্ত্রক সংস্থা ও শিক্ষাবিদদের সঙ্গে আলোচনা করেছে ফেইসবুক।

দ্য ভার্জ ও গ্যাজেট ৩৬০ ডিগ্রি অবলম্বনে এজেড/ ডিসেম্বর ৩/২০১৯/১১৩০

আরও পড়ুন –

ছবির ব্যাকআপ আছে কিনা জানাবে গুগল 

কম্পিউটার থেকে ইনস্টাগ্রামে ছবি আপলোডের কৌশল

*

*

আরও পড়ুন