অনলাইন সংবাদমাধ্যমের নিবন্ধন শুরু ৭ দিনের মধ্যে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইন সংবাদমাধ্যমগুলোকে ৭ দিনের মধ্যে নিবন্ধন দেয়া শুরু করছে সরকার।

সোমবার তথ্য মন্ত্রণালয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে কয়েকশ আবেদনের তদন্ত শেষ করেছে। সেটি আজ বা কালকের মধ্যে তথ্যমন্ত্রণালয়ে পাঠানো হবে। আগামী সপ্তাহের মধ্যে অনলাইনগুলোর নিবন্ধন দেওয়া শুরু করা যাবে।

তবে সব আবেদন যাচাই করে সিদ্ধান্ত জানাতে কিছুটা সময় লাগবে বলে জানান মন্ত্রী। তিনি ভবিষ্যতে আবারও নিবন্ধনের আবেদন নেয়ার কথা বলেন।

তথ্যমন্ত্রী জানান, এবার জমা পড়া ৩ হাজার ৫৯৭টি আবেদন তদন্ত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। আর তদন্ত কাজ করছে সরকারের কয়েকটি সংস্থা।

তিনি বলেন, নিবন্ধন না হওযা অনলাইনগুলোর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

২০১৫ সালে অপসাংবাদিকতা ঠেকাতে দেশের অনলাইন সংবাদমাধ্যম নিবন্ধিত করার সিদ্ধান্ত নেয় সরকার।

সেই সময় চালু থাকা অনলাইন পত্রিকাগুলোকে ওই  বছরের ১৫ ডিসেম্বরের মধ্যে নিবন্ধনের আবেদন করতে হবে। এর পর এই সময় বাড়িয়ে ২০১৬ সালের ৩১ জানুয়ারি করা হয়। তারপর আরও কয়েক দফা এই নিবন্ধন আবেদন করার সুযোগ দেয়া হয়।

তখন নিবন্ধনের নির্দেশনায় বলা হয়েছিল, ‘দেশের অনলাইন পত্রিকার প্রকাশকদের পত্রিকা প্রকাশের ক্ষেত্রে সরকারি সুযোগ-সুবিধা নিশ্চিত করা এবং অপসাংবাদিকতা রোধ করার লক্ষ্যে সরকার অনলাইন পত্রিকা নিবন্ধন কার্যক্রম চালু করেছে।’

নির্দেশনায় উল্লেখ করা হয়, দাখিলকৃত তথ্যাদি যাচাই-বাছাই সাপেক্ষে তথ্য অধিদফতর অনলাইন পত্রিকাটির রেজিস্ট্রেশন প্রদান করবে।

এডি/২০১৯/১৮০০/ডিসে০২

*

*