উদ্যোক্তা হতে আর্থিক, সামাজিক সহায়তা চান নারীরা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আইডিয়া পর্যায় থেকে উদ্যোক্তা হতে গেলে নিজেদের চেষ্টার পাশাপাশি চাই উদ্যোক্তা সহযোগিতা প্রদান প্রতিষ্ঠানগুলোর আর্থিক সহযোগিতা এবং সহায়ক নারীবান্ধব পরিবেশ।

শনিবার ঢাকার লালমাটিয়ায় তিন দিনব্যাপী গার্লস ইনোভেশন বুটক্যাম্পের সমাপনী দিনে অংশগ্রহণকারী নারীরা এমন প্রত্যাশার কথা বলেন।

নারীদের তথ্যপ্রযুক্তি ভিত্তিক উদ্যোগে অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত ক্যাম্পটি বিডিওএসএনের চলমান ‘এনাবিলিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ’ প্রকল্পের আওতায় অনুষ্ঠিত হয়েছে।

ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নিয়ে বিড়ম্বনায় পড়েছেন, কিংবা রোজকার ওষুধ খেতে ভুলে গেছেন- সাহায্য করবে পাথ ফাইন্ডার অ্যাপ।

কারিগরি দক্ষতায় নারীকর্মী তৈরি করবে ‘শি পাওয়ার’। ক্লাউড স্টোরেজ কিংবা বিভিন্ন অ্যাপের মত প্রযুক্তির ছোঁয়ায় এরকম বিভিন্ন আইডিয়া নিয়ে গার্লস ইনোভেশন বুটক্যাম্পে যোগ দিয়েছিলেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত প্রায় অর্ধশত নারী শিক্ষার্থী। যারা নিজেদের উদ্ভাবনী ধারণাকে একটি বাণিজ্যিক বা সামাজিক উদ্যোগে পরিণত করতে চান।

গত বৃহস্পতিবার শুরু হওয়া বুটক্যাম্পটিতে দশটি আইডিয়া নিয়ে দলীয়ভাবে কাজ করেন অংশগ্রহণকারীরা। এরপর তিনটিকে চূড়ান্ত করে সেগুলো নিযে কাজ করেন অংশগ্রহণকারীরা।

সমাপনী পর্বে সহজ ডটকমের ম্যানেজিং ডিরেক্টর মালিহা কাদির বলেন, প্রযুক্তিভিত্তিক কর্মসংস্থানে শুধু চাকুরি নয়, ছোট ছোট উদ্যোগের মাধ্যমে নারীদেরকে এই কর্মবাজারে প্রবেশের জন্য এগিয়ে আসতে হবে। এজন্য যারা উদ্যোক্তাদের সহযোগিতা প্রদান করেন তাদের এগিয়ে আসতে হবে এবং নারীদের জন্য একটি ব্যবসা সহায়ক পরিবেশ সৃষ্টিতে ভূমিকা রাখতে হবে।

নারীদের উৎসাহ দিতে ক্যাম্পে আরও উপস্থিত ছিলেন জনতা ব্যাংক লিমিটেডের সাবেক চেয়ারম্যান ও দোহাটেক নিউমিডিয়ার চেয়ারম্যান লুনা সামসুদ্দোহা। বুটক্যাম্পে তিনি অংশগ্রহণকারীদের সাথে নিজের অভিজ্ঞতা শেয়ার করেন।

তিনি বলেন, নিজের সকল কাজ করতে হবে দক্ষ হাতেই, পাশাপাশি নিজেকে তৈরী করতে হবে স্ব-ইচ্ছায়।

ইএইচ/ ডিসে ০১/ ২০১৯/ ১৮০০

২ টি মতামত

*

*

আরও পড়ুন