চীনে ফেইস স্ক্যানিং বাধ্যতামূলক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুনভাবে কেউ ফোনের সিম কার্ড কিনলে রেজিস্ট্রেশনের পাশাপাশি এখন ফেইস স্ক্যান করাও বাধ্যতামূলক করেছে চীন সরকার।

তাই সরকারের নতুন আইন অনুযায়ী, গ্রাহকদের ফেইস স্ক্যানিংয়ের তথ্য সংগ্রহে রাখছে চীনা টেলিকম কোম্পানিগুলো। নীতিমালাটি পাস হয় সেপ্টেম্বরে, কার্যকর হচ্ছে রোববার থেকে।

সেপ্টেম্বরে চীনের ইন্ডাস্ট্রি ও ইনফরমেশন মিনিস্ট্রি একটি নোটিশ জারি করে। সেখানে বলা হয়, নতুন গ্রাহকের পরিচয় যাচাই করতে টেলিকম কোম্পানিগুলোকে এআই ও অন্যান্য প্রযুক্তির সহায়তা নিতে হবে।

এতোদিন পর্যন্ত নতুন অপারেটরের অন্তর্ভুক্ত হলে ব্যবহারকারীদেরকে জাতীয় পরিচয়পত্র দেখিয়ে ও ছবি তুলে নিবন্ধন করতে হতো। এখন থেকে পরিচয় যাচাইয়ে আইডি কার্ডের দেখানোর পাশাপাশি ফেইস স্ক্যানও করতে হবে।

চীন সরকারের এই নিয়ম নিয়ে সোশ্যাল মিডিয়ায় অনেক ব্যবহারকারীই আওয়াজ তুলেছেন। সরকার যে পরিমাণ তথ্য সংগ্রহে রাখছে এবং যেভাবে সারাক্ষণ তাদেরকে পর্যবেক্ষণ করা হচ্ছে তাতে অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন।

উদ্বিগ্ন জনগন

সোশ্যাল মিডিয়া উইবোতে এক ব্যবহারকারী প্রশ্ন তোলেন, তারা (সরকার) কী নিয়ে এতো ভীত?

আরেক ব্যবহারকারী লেখেন, চীন সরকারের সংগৃহীত অনেক তথ্য ইতোমধ্যে চোরদের হাতে চলে গেছে। আগে তারা শুধু আমাদের নাম জানতে পারতো। আমরা কে কেমন দেখতে এখন থেকে সেটাও জেনে যাবে।

চীনের বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারী মোবাইলে ইন্টারনেট ব্যবহার করেন। দেশটির ইন্টারনেট ব্যবহারের নীতিমালা বেশ কঠোর। তারা চায় না ইন্টারনেট থেকে কিছু সরানো হলে বা কোনো ওয়েবসাইট ব্লক করা হলে তা নিয়ে ব্যবহারকারীরা অভিযোগ করুক বা কথা বলুক।

বিবিসি অবলম্বনে এজেড/ ডিসেম্বর ১/২০১৯/১৫২৫

*

*

আরও পড়ুন