নারীদের জন্য ইনোভেশন বুটক্যাম্প শুরু

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উদ্ভাবনের সঙ্গে তথ্যপ্রযুক্তির সংযোগ ঘটিয়ে বিশ্বের কর্মবাজারে প্রবেশ করছে তরুণরা। তৈরি হচ্ছে উদ্যোক্তা।

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে উদ্যোক্তা হবার পথে হাঁটছেন অনেক বাংলাদেশী তরুণ। নারীরাও পিছিয়ে সেই পথে নেই।

তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের নারীদের সংযোগ বাড়াতে নিজেদের উদ্ভাবনী ক্ষমতা কাজে লাগিয়ে একজন নারী নিজেই হয়ে উঠতে পারেন একটি সংগঠন-এমন উদ্ভাবনী পথের প্রতি ধাপের সাথে পরিচিত করাতে ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে নারীদের জন্য তিন দিনব্যাপী আবাসিক বুটক্যাম্প।

‘গার্লস ইনোভেশন বুটক্যাম্প’ নামের এই আয়োজনে অংশ নিচ্ছেন বাংলাদেশের বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীরা যারা নিজেদের উদ্ভাবনী ধারণাকে একটি বাণিজ্যিক বা সামাজিক উদ্যোগে পরিণত করতে চান।

এই ক্যাম্প চলবে ৩০ নভেম্বর পর্যন্ত।

বৃহস্পতিবার সকাল থেকেই দেশের বিভিন্ন জেলা থেকে বুটক্যাম্পে যোগ দিতে আসেন শিক্ষার্থীরা। দিনভর চলতে থাকে নানা সেশন।

দিনের প্রথম ধাপে শিক্ষার্থীদের সঙ্গে সেশনে অংশ নেন বিডি ভেঞ্চারের ম্যানেজিং ডিরেক্টর শওকত হোসেন এবং দৈনিক প্রথম আলোর যুব কর্মসূচীর প্রধান ও বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান।

অংশগ্রহণকারীরা তাদের তাদের আইডিয়া নিয়ে এসময় কথা বলেন।

এছাড়াও তথ্যপ্রযুক্তি ভিত্তিক উদ্যোগ এবং ব্যাবসায় নারীরা যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হয় তার একটি সম্যক ধারণা দিতে ক্যাম্পে উপস্থিত ছিলেন স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের ডিরেক্টর ও সিইও রেজওয়ানা খান।

এছাড়াও ‘বিল্ডিং ইয়োর হাই পার্ফরমেন্স টিম’ শীর্ষক সেমিনারে উপস্থিত ছিলেন গিগা টেকের ম্যানেজিং ডিরেক্টর সামিরা জুবেরি হিমিকা।

এই ক্যাম্পে সকল অংশগ্রহণকারীর আইডিয়া থেকে ভ্যালিডেশন সেশনের মাধ্যমে সবার আইডিয়া থেকে বিভিন্ন বিবেচনায় ৭-১০টি আইডিয়াকে নির্বাচিত করা হবে।আইডিয়া ভ্যালিডেশনর পর দুইভাবে কাজ হবে। দলীয়ভাবে নিজেদের আইডিয়াকে একটি স্টার্টআপের দিকে নিয়ে যাওয়া এবং পাশাপাশি একটি স্টার্টআপ গড়ে ওঠার ধাপ সমূহ সম্পর্কে প্রয়োজনীয় ধারণা লাভ। ক্যাম্পের বিভিন্ন সময়ে হাজির হবেন সফল উদ্যোক্তারা যারা তাদের অভিজ্ঞতা তুলে ধরবেন।  তৃতীয় দিন শেষে দলীয় প্রেজেন্টেশন থাকবে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের তিন বছর মেয়াদি ‘এনাবিলিং সাসটেনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ’ প্রকল্পের আওতায় আয়োজিত হচ্ছে এই ক্যাম্প। আয়োজনটির সাথে রয়েছে ইন্টারনেট সোসাইটি-বাংলাদেশ চ্যাপ্টার, স্টার্ট আপ বাংলাদেশ এবং বাংলাদেশ ওমেন ইন টেকনোলজি।

ইএইচ/ নভে ২৮/ ২০১৯/ ১৮৪০

*

*

আরও পড়ুন