সোলার পাওয়ারে কমছে কয়লার দাপট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কয়লার তুলনায় যুক্তরাষ্ট্রে নবায়নযোগ্য শক্তি ব্যবহারের পরিমাণ বাড়ছে। নবায়নযোগ্য শক্তি আসে মূলত সোলার পাওয়ার, হাইড্রোপাওয়ার, বায়োমাস, জিওথার্মাল ও বাতাস থেকে।

দেশটিতে প্রথমবারের মতো কয়লার চেয়ে নবায়নযোগ্য শক্তি থেকে বেশি পরিমাণে বিদ্যুৎ উৎপন্ন  হবে ২০২১ সালে। এ তথ্য জানিয়েছে, ইন্সটিটিউশন ফর এনার্জি ইকোনোমিক অ্যান্ড ফাইন্যানশিয়াল অ্যানালাইসিস।

২০০০ থেকে ২০১০ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের মোট চাহিদার অর্ধেক মেটানো হতো কয়লা থেকে বিদ্যুৎ উৎপন্ন করে। ২০১০ সালের পর থেকে বিদ্যুৎ সরবরাহের প্রধান উৎস হয়ে দাঁড়ায় কয়লা। কিন্তু এখন জলবায়ু পরিবর্তন ঠেকাতে নবায়নযোগ্য শক্তির ব্যবহার বাড়ানোর এ উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো।

Techshohor Youtube

দেশটিতে কয়লা পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদনের সবচেয়ে বড় কারখানা নাভাজো জেনারেশন স্টেশন গত সপ্তাহেই বন্ধ করে দেওয়া হয়েছে। এর অর্থ দেশটির সাউথ নেভাডা পুরোপুরিভাবে কয়লা বর্জন করতে পেরেছে।

শুধু যুক্তরাষ্ট্রই নয়, চলতি বছর সারা বিশ্বে কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদনের হার ৩ শতাংশ কমেছে। কয়লার ব্যবহার উল্লেখযোগ্য পরিমাণে কমিয়েছে জার্মানি, দক্ষিণ কোরিয়া ও ভারত।

নবায়নযোগ্য শক্তি ব্যবহারে পরিবেশ বাঁচানো গেলেও এর কিছু অসুবিধা আছে। সমালোচকরা বলছেন, সব সময় সূর্য একই রকমভাবে আলো দেয় না। বাতাসও কখনও একই রকমভাবে বয়ে যায় না। তাই তারা নবায়নযোগ্য শক্তি সংরক্ষণের উপায় খোঁজার পরামর্শ দিয়েছে।

এজেড/ নভেম্বর ২৭/২০১৯/১৬৫৭

আরও পড়ুন –

কার্বন নিঃসরণ কমাতে বিল গেটসের বিনিয়োগ 

আগামীর বিদ্যুতের চমক 

চোখ রাখুন ২০৫০ সালের প্রযুক্তি বিশ্বে

*

*

আরও পড়ুন