Header Top

ডেটা সুরক্ষা ও নিরাপত্তার আইন করবে সরকার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  গ্রাহকদের ব্যক্তিগত তথ্য কোম্পানিগুলো যাতে যথেচ্চার ব্যবহার করতে না পারে তার জন্যে ডেটা প্রটেকশান ও ডেটা সিকিউরিটি আইন করবে সরকার।

মঙ্গলবার রাজধানীতে এক সেমিনারে এ তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

এদিন মন্ত্রী ৩৩তম সিএসিসিআই সম্মেলনে ‘টেকনোলজিস ট্রান্সফরর্মিং ইকনোমিকস’ শীর্ষক ওই সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা দিচ্ছিলেন। 

তিনি বলেন, বাংলাদেশে প্রযুক্তি নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটার নিরাপত্তা আইন প্রণয়ন করা হয়েছে। সেজন্য ডেটা নিরাপত্তা ও প্রাইভেসি অ্যাক্টের প্রয়োজনীয়তা রয়েছে। 

বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, ফাইভজি প্রযুক্তি কেবল মোবাইলে কথা বলা কিংবা ইন্টারনেট ব্রাউজ করার প্রযুক্তি না। এই প্রযুক্তি অত্যাবশ্যক। ফাইভজি প্রযুক্তি হচ্ছে আইওটি, বিগডেটা, রোবটিক্স প্রযুক্তির মহাসড়ক।

২০২১ সালে বাংলাদেশ প্রযুক্তির এই মহাসড়ক উন্মুক্ত করবে জানিয়ে তিনি বলেন, এরই মধ্য দিয়ে প্রযুক্তিতে ৩২৪ বছরের পশ্চাৎপদতা কাটিয়ে প্রযুক্তি দুনিয়ার সঙ্গে বাংলাদেশ সমান্তরালে চলার যোগ্যতায় উপনীত হবে।

তিনি বলেন, তিনিটি শিল্প বিপ্লব আমরা মিস করেছি, এবার আমরা মিস করতে পারি না।

তিনি দৃঢ়তার সঙ্গে বলেন, প্রযুক্তিকে আমরা আমাদের প্রয়োজনে, আমাদের জন্য, আমাদের মত করে ব্যবহার করবো। ফাইভজি হচ্ছে একটি শিল্প বিপ্লবের মহাসড়ক। যথা সময়ে আমরা এই মহাসড়ক নির্মাণ করার উদ্যোগ গ্রহণ করেছি।

সিএসিসিআই-এর ভাইস প্রেসিডেন্ট পিটার মেক মুলিনের সঞ্চালনায় হাঙ্গরিনাকি ডটকমের সিইও আহমেদ এডি, মীর টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক মীর নাসির হোসাইন, সিআইইসি-এর ভাইস প্রেসিডেন্ট হিরুশী মাসুমুরা এবং সেন্টার ফর গ্রিন ইকনোমির রিসার্স ফেলো ড. লিনচুয়ান সেমিনারে বক্তৃতা করেন।

ইএইচ/ নভে২৬/ ২০১৯/ ২১০০

*

*

আরও পড়ুন