গুগল ও কর্মীদের মধ্যে আবারও উত্তেজনা

গুগলের প্রধান কার্যালয়, মাউন্ট ভিউ ক্যালিফোর্নিয়ায় কর্মীদের প্ল্যাকার্ড প্রদর্শন ছবি : রয়টার্স
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  আবারও প্রযুক্তি জায়ান্ট গুগল ও তার কর্মীদের মধ্যে উত্তেজনা বেড়ে চলেছে। 

গুগল তার চার কর্মীকে চাকুরিচ্যুতির ইমেইল করার পর এমন অবস্থার তৈরি হয়েছে। 

সেই চার কর্মীকে চাকরিচ্যুতির ইমেইলটি করা হয়েছে গুগলের অন্তত ২০০ কর্মীকে। সেখানে চারজনকে কেনো চাকরি থেকে সরিয়ে দেওয়া হয়েছে তার কারণ বর্ণনা করা হয়েছে। 

প্রতিষ্ঠানটির সুরক্ষা দলের পক্ষ থেকে পাঠানো মেইলের বিষয় ছিল, ‘সিকিউরিং আওয়ার ডেটা’। গুগলের দাবি, ওই চার কর্মী গুগলের ডেটার নিরাপত্তা নীতিমালা লঙ্ঘণ করেছেন।

কর্মীদের বিরুদ্ধে গুগলের অভিযোগ, তারা প্রতিষ্ঠানটির কর্মীদের ক্যালেন্ডার অ্যাক্সেস করে সেগুলোর তথ্য ও তাদের অবস্থান সংক্রান্ত বিষয়গুলো বাইরের একটি পক্ষের কাছে শেয়ার করেছে।  

তবে কোন বিষয়ে কর্মীরা তথ্য শেয়ার করেছে বাইরের কোনো পক্ষের কাছে সে বিষয়ে কোনো মন্তব্য করতে চায়নি গুগল। 

এই খবরটি এমন এক সময় জনসম্মুখে চলে এসেছে যখন গুগলের কর্মীরা প্রতিষ্ঠানটি উর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছে। এছাড়াও যখন কর্মীরা জলবায়ু পরিবর্তন, মিলিটারি কন্ট্রাক এবং চীনে সেন্সর করা সার্চ ইঞ্জিন বিষয়ে বিক্ষোভের মতো কর্মসূচীতে সোচ্চার হয়েছে তখন। 

গত শুক্রবার এমন বিভিন্ন বিষয়ের প্রতিবাদে যখন কয়েকশো কর্মী সানফ্যান্সিসকোর প্রধান কার্যালয়ের সামনে বিক্ষোভ করছিলেন সেখানে অংশ নেওয়া দুজনকেও চাকুরিচ্যুতের কথা জানায় গুগল।

এমনকি গতকাল সোমবার প্রতিষ্ঠানটির দুই কর্মীর একজন রেবেকা রিভার্স টুইট করে বলেছেন, তিনি তখনই তার চাকরিচ্যুতের তথ্য পেয়েছেন। 

প্রতিষ্ঠানটির কর্মীদের সংগঠনের এক বিবৃতিতে বলা হয়েছে, এমন করে চাকুরিচ্যুত করে গুগল অবৈধ পথে পা বাড়াচ্ছে। এর বিরুদ্ধে তারা সোচ্চার আছে। 

 ইএইচ/ নভে ২৬/ ২০১৯/ ১৮০০

আরও পড়ুন – 

অনুমতি ছাড়াই রোগীর ডেটা বিক্রি করছে গুগল 

গুগলের বিরুদ্ধে নজরদারির অভিযোগ কর্মীদের

*

*

আরও পড়ুন