উবারের জন্য বন্ধ লন্ডনের রাস্তা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যাত্রীদের নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় লন্ডনে উবারের লাইসেন্স বাতিল করেছে ট্রান্সপোর্ট ফর লন্ডন কর্তৃপক্ষ।

চলতি বছরের সেপ্টেম্বরে উবার লন্ডনে তাদের লাইসেন্সের মেয়াদ মাত্র দুই মাস বাড়ানোর আবেদন করে। এরপর তা গ্রহণ করে লন্ডনের পরিবহণ কর্তৃপক্ষ। কিন্তু সোমবার আর মেয়াদ না বাড়িয়ে লাইেসন্স বাতিলের কথা জানায় কর্তৃপক্ষ।

লন্ডনে উবারের লাইসেন্স নবায়ন না করায় টিফএলের এই কঠোর সিদ্ধান্ত নেয়া ঠিক হয়নি বলে জানিয়ে উবার বলেছে, তারা লাইসেন্স নবায়নের বিষয় নিয়ে আপিল করবে। ফলে এর একটা রায় না আসা পর্যন্ত সেবাটি দিতে পারবে।

সিলিকনভ্যালি ভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠানটি তাদের সিস্টেমে কিছু পরিবর্তন আনার ফলে উবারে নিবন্ধন করা নেই এমন ড্রাইভারাও যাত্রীদের ছবি ও গন্তব্য দেখতে-জানতে পারেন। যার ফলে যাত্রীরা ঝুঁকির মধ্যে পড়েন।

উবারের লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত জানানোর পর তাদের শেয়ারবাজারে দরপতন ঘটেছে। এর ফলে ফ্রাঙ্কফুটে উবার শেয়ারের দাম ২ দশমিক ৩ শতাংশ কমে গেছে।

লন্ডনের রাস্তায় উবারের লাইসেন্স বাতিল এটাই প্রথম ঘটনা নয়। ২০১৭ সালে প্রথমবারের মতো দেশটিতে উবারের লাইসেন্স ১৫ মাসের জন্য বাতিল করা হয়। এরপর গত সেপ্টেম্বরে আবারও দুই মাস বাড়ানো হলে গতকাল রোববার লন্ডনে তাদের লাইসেন্সের মেয়াদ শেষ হয়।

ট্রান্সপোর্ট ফর লন্ডনের লাইসেন্সিং, রেগুলেশন অ্যান্ড চার্জিং বিভাগের পরিচালক হেলেন চ্যাপম্যান বলেন, নিয়ম মানার ক্ষেত্রে কিছু উন্নতি দেখাতে পারলেও উবার এখনও এমন চালকদের সুযোগ দিচ্ছে, যারা হয়ত লাইসেন্স বা ইনসুরেন্স ছাড়াই গাড়ি চালাচ্ছে।

উবারের আঞ্চলিক ব্যবস্থাপক জেমি হেইউড লন্ডনের এমন সিদ্ধান্তকে ‘বড় ও অস্বাভাবিক ভুল’ বলে আখ্যায়িত করেছেন।

রয়টার্স অবলম্বনে ইএইচ/ নভে২৫/ ২০১৯/ ১৭৫৫

*

*

আরও পড়ুন