ক্যাশ সার্ভারও নজরদারিতে আনবে সরকার

ছবি : সংগৃহীত
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টেলিযোগাযোগ অধিদপ্তরের ‘সাইবার থ্রেট ডিটেকশন ও রেসপন্স’ প্রকল্পের আওতায় দেশের ইন্টারনেটের ওপর সরকারের এক রকম নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা সম্ভব হয়েছে।

এখনও অবশ্য ক্যাশ সার্ভারের কনটেন্ট সরকারের নিয়ন্ত্রণের বাইরে রয়ে গেছে।

এ জন্য দেশে স্থাপিত সব ক্যাশ সার্ভারের তথ্য যাচাই-বাছাইয়ের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।

টেলিযোগাযোগ অধিদপ্তরের ‘সাইবার থ্রেট ডিটেকশন ও রেসপন্স’ প্রকল্প থেকে সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি গেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি)।

প্রকল্পের পরিচালক রফিকুল মতিন স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার, ইন্টারনেট গেটওয়ে এবং মোবাইল ফোন অপারেটরগুলোর ক্যাশ সার্ভারের সঠিক তথ্য ও অবস্থান সম্পর্কে ধারণা প্রয়োজন।

এতে বলা হয়েছে, প্রকল্পের কাজ আরও যথাযথভাবে পরিচালনার জন্য গুগল, ফেইসবুক, আকামাই এবং মাইক্রোসফটের মতো কোম্পানির ক্যাশ সার্ভারের তথ্য তাদের প্রয়োজন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার সম্প্রতি ইন্টারনেট গেটওয়ে, আইএসপি এবং সংশ্লিষ্টদের নিয়ে এ বিষয়ে একটি বৈঠক করেছেন।

বৈঠকে জানানো হয়, অনেক ক্ষেত্রে সরকার কোনো কনটেন্ট ব্লক করে দিলেও কোনো না কোনো ক্যাশ সার্ভারে সেটি থেকে যায়। ফলে দেশের ভেতরে সেটি পুরোপুরি বন্ধ হয় না। সে কারণেই ক্যাশ সার্ভারগুলোকে নিয়ে তাদের আরও কাজ করতে হবে।

জেডআই/ইএইচ/ নভে ২৫/ ২০১৯/ ১৭০৬

*

*

আরও পড়ুন