Header Top

নারীদের গুগল ডেভফেস্ট অনুষ্ঠিত

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে গুগলের নারী ডেভেলপারদের নিয়ে সম্মেলন। 

‘গুগল ডেভেলপার গ্রুপ ঢাকা’ বাংলাদেশের সবচেয়ে বড় ডেভেলপার কমিউনিটি যারা স্থানীয় ডেভেলপারদের গুগলের প্রযুক্তি ব্যবহার করে পণ্য ও সেবা তৈরি করতে সাহায্য করে।

এই প্রথম রাজধানীর ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে  অনুষ্ঠিত হয়েছে ‘গুগল উইমেন ডেভফেস্ট’। 

আয়োজনে পার্টনার হিসেবে ছিল টেকশহরডটকম এবং এবিসি রেডিও। 

গুগল ডেভেলপার গ্রুপ বাংলাদেশে ২০১২ সাল থেকে কাজ করছে এবং পাঁচ শতাধিক অনুষ্ঠান আয়োজন করেছে। 

প্রথমবারের মতো এই ডেভফেস্ট অংশ নেন ২৫০ বেশি নারী। নারীদের কর্মক্ষেত্রে এগিয়ে নিয়ে যাওয়া এবং কিভাবে গুগলের প্রযুক্তি ও সার্ভিসের মাধ্যমে নারীরা এগিয়ে যেতে পারে এমন উদ্দেশ্য নিয়েই ছিলো এবারের আয়োজন। 

নারীদের পাবলিক স্পিকিং, মেশিন লার্নিং সেশন, গুগল অ্যাসিস্ট্যান্ট, জেন্ডার ডাইভারসিটি, গুগল ম্যাটেরিয়াল ডিজাইন এবং কিভাবে টেক ক্যারিয়ার শুরু করতে হবে তা নিয়ে সেশন অনুষ্ঠিত হয়। 

গুগল ডেভেলপার গ্রুপ ঢাকার ম্যানেজার রাখশান্দা রুখাম বলেন, তথ্যপ্রযুক্তি খাতে নারীদের আরও বেশি অংশগ্রহণ প্রয়োজন। আমরা গুগল কমিউনিটি নারীদের এই উন্নয়নের জন্য কাজ করছি। 

আয়োজনে বক্তা হিসেবে ছিলেন, কাজী আইটি সেন্টারের সিইও জারা মাহবুব, ইউএনডিপির জেন্ডার এক্সপার্ট বিথিকা হাসান, সহজ ফুডের ডিরেক্টর ফারযানা শারমিন, গ্রামীনফোনের হেড রিটেইল পার্টনারশিপ সায়মা রাহমান, গেইজের সিইও শেহযাদ তাউস, প্রেনিউর ল্যাবের সিইও আরিফ নিজামী, পেয়নিয়ারের বাংলাদেশের ব্র্যান্ড অ্যাম্বাসেডর এমরাজিনা ইসলাম এবং ডিক্যাস্টালিয়ার ডিরেক্টর সাবিলা ইনুন।  

বাংলাদেশে ১০ হাজারের বেশি নারী বর্তমানে জিডিজির সঙ্গে যুক্ত রয়েছেন। 

ইএইচ/ নভে ২৪/ ২০১৯/ ১৯৫৩

*

*

আরও পড়ুন