Header Top

পেন্টাগনের বিরুদ্ধে অ্যামাজনের মামলা

amazon-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পক্ষপাতিত্বের অভিযোগ এনে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের বিরুদ্ধে মামলা ঠুকেছে অ্যামাজন ওয়েব সার্ভিস।

২৫ অক্টোবর অ্যামাজনের প্রতিদ্বন্দ্বী মাইক্রোসফটের সঙ্গে ১০ বিলিয়ন ডলারের একটি ক্লাউড-কম্পিউটিং চুক্তি করে পেন্টাগন। চুক্তির আওতায় আগামী দশ বছর পেন্টাগনের সঙ্গে ক্লাউড-কম্পিউটিং নিয়ে কাজ করবে মাইক্রোসফট। কিন্তু ১০ বিলিয়ন ডলারের চুক্তিটি হওয়ার কথা ছিলো অ্যামাজনের সঙ্গে। মাইক্রোসফট কাজ পাওয়াতে অ্যামাজন বেশ বিস্মিত হয়।

আরও পড়ুন : পেন্টাগনের সেই প্রকল্প পেল মাইক্রোসফট

এ বিষয়ে অ্যামাজনের মুখপাত্র বলেন, মাইক্রোসফটকে ১০ বিলিয়ন ডলারের চুক্তি প্রদানে যে মূল্যায়ন প্রক্রিয়া মানা হয়েছে তা ত্রুটিপূর্ণ, অসম্পূর্ণ ও পক্ষপাতমূলক।

মার্কিন প্রতিরক্ষা বাহিনীকে স্পর্শকাতর প্রযুক্তি প্রদানে অ্যামাজন ওয়েব সার্ভিসেসের অভিজ্ঞতা ও যোগ্যতা দুটাই আছে। দেশের জন্যও চুক্তিটি বেশ গুত্বপূর্ণ।

চুক্তির বৈধতাকে চ্যালেঞ্জ করার কথা অ্যামাজন আগেই জানিয়েছিলো। তবে গত সপ্তাহে মার্কিন প্রতিরক্ষা বিভাগের সেক্রেটারি মার্ক স্পার পক্ষপাতিত্বের অভিযোগ উড়িয়ে দেন।

পেন্টাগনের ডিজিটাল মর্ডানাইজেশন প্রসেসের কাজ পাওয়ার দৌঁড়ে সবচেয়ে এগিয়ে ছিলো অ্যামাজন। কিন্তু হঠাৎ করেই মাইক্রোসফটের সঙ্গে চুক্তি করে পেন্টাগন।

এরপরই অ্যামাজন অভিযোগ করে, রাজনীতি করে নিরপেক্ষভাবে চুক্তি সম্পাদনে বাধা সৃষ্টি করা হয়েছে। অ্যামাজন ও তার প্রতিষ্ঠাতা জেফ বেজসকে ডোনাল্ড ট্রাম্প পছন্দ করেন না। তার এই অপছন্দের প্রভাব চুক্তির উপর পরেছে বলে ধারণা করছেন অনেকে।

সিবিএস ও বিজনেস ইনসাইডার অবলম্বনে এজেড/ নভেম্বর ২৩/২০১৯/১১৫০

*

*

আরও পড়ুন