ডিজিটাইজেশনের সুবিধা আলোচনা ডিজিটাল ওয়েজেস সামিটে

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তৈরী পোশাক শিল্পের শ্রমিকদের মজুরি ডিজিটাইজেসনের অগ্রগতি ও বেতন-ভাতা ডিজিটাল পদ্ধতিতে প্রদানের বিষয়ে আলোচনা হয়েছে ডিজিটাল ওয়েজেস সামিটে।

বুধবার হোটেল রেডিসন ব্লুতে আয়োজিত সামিটে জানানো হয়, শ্রমিকদের প্রায় দুই তৃতীয়াংশই মজুরি পাচ্ছেন ডিজিটাল পদ্ধতিতে।

সামিট শুরু হয় প্যানেল আলোচনার মধ্য দিয়ে। এতে অংশ নেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক, জাতিসংঘভিত্তিক সংস্থা-বেটার দ্যান ক্যাশ অ্যালায়েন্সের ব্যবস্থাপনা পরিচালক ড. রুথ গুডউন গ্রয়েন, ইউএনডিপি-বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি, আইএলও’র কান্ট্রি ডিরেক্টর ও জাতিসংঘের প্রতিনিধি তওমো পওটিআইনেন, মার্কস অ্যান্ড স্পেন্সার বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার স্বপ্না ভৌমিক।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, ডিজিটাল পেমেন্ট পদ্ধতি বাস্তবায়নে এই মূহুর্তে গার্মেন্টস শ্রমিকদের আর্থিক সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন। ডিজিটাল পেমেন্ট পদ্ধতির ক্ষেত্রে, আমরা শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে সরকারি-বেসরকারি পর্যায়ে সকল স্টেক হোল্ডারদের যেকোন ধরনের সহযোগিতা করতে প্রস্তুত আছি।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সরকারি-বেসরকারি সেবাকে ডিজিটাইজ করার লক্ষ্যে বর্তমান সরকার তিনটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে কাজ করছে- যাচাইযোগ্য ডিজিটাল আইডি, ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম ও ইন্টারঅপারেবল ফ্রেমওয়ার্ক।

বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, ডিজিটালাইজেশন পদ্ধতির সকল উদ্যোগকে একটি প্ল্যাটফর্মে অন্তর্ভুক্ত করতে পারলে শ্রমিকদের আর্থিক ও সামাজিক উন্নতির ধাপে নিয়ে যেতে সহায়তা করবে। আশা করছি ২০২১ সালের মধ্যে শতকরা ৯০ ভাগ শ্রমিক ডিজিটাল পদ্ধতিতে তাদের বেতন-ভাতা গ্রহণের সুযোগ পাবে।

আইসিটি বিভাগের আওতাধীন এবং মন্ত্রিপরিষদ বিভাগ ও ইউএনডিপি এর সহায়তায় পরিচালিত এটুআই, জাতিসংঘ ভিত্তিক বেটার দ্যান ক্যাশ অ্যালায়েন্স, বিজনেস ফর সোশ্যাল রেসপন্সিবিলিটি (বিএসআর) এবং বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) যৌথ আয়োজনে সামিটের আয়োজন করা হয়েছে।

সম্মেলনে গার্মেন্টস শ্রমিকদের বেতন নগদে প্রদানের অসুবিধাসমূহ এবং ডিজিটাল পেমেন্টের বিভিন্ন ক্ষেত্র যেমন সুরক্ষা, দক্ষতা, ক্ষমতায়ন, স্বাধীনতার ও অন্যান্য সুযোগ-সুবিধা গার্মেন্টস শ্রমিক ও উৎপাদক উভয়ের দৃষ্টিকোণ থেকে তুলে ধরা হয়েছে।

এজেড/ নভেম্বর ২১/২০১৯/ ১৬২৪

*

*

আরও পড়ুন