প্রথম নয় সেরা হতে চাই

tim-cook-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অন্য কোম্পানির সঙ্গে প্রতিযোগিতার দৌঁড়ে প্রথম নয়, সেরা হতে চান বলে জানিয়েছেন টিম কুক।

মঙ্গলবার স্যানফ্রান্সিসকোতে আয়োজিত ড্রিম ফোর্স ইভেন্টে বক্তব্য দিতে দিয়ে তিনি এ কথা বলেন। সেখানে অ্যাপলকে নিয়ে তার ভবিষ্যৎ পরিকল্পনা এবং ব্যক্তিগত পর্যবেক্ষণ নিয়ে নিজের মতামত জানান তিনি। 

ক্লাউডভিত্তিক কোম্পানি সেলস ফোর্সের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক বেনিওফের সঙ্গে তিনি এক আলোচনা অনুষ্ঠানে অংশ নেন।

সেখানে তিনি জানান, সবকিছুতে প্রথম হতে হবে এমন উদ্দেশ্য অ্যাপলের কখনোই ছিলো না। আমরা সব সময় সেরা হতে চেয়েছি। আমাদের লক্ষ্য শুধু সেরা পণ্য তৈরি করা এবং মানুষের জীবনকে সমৃদ্ধ করা। যদি আমরা দুটি বিষয়ের সমন্বয় ঘটাতে না পারি তবে প্রকল্প বাতিল করে নতুন জিনিস তৈরি করি। অ্যাপল খুব কম পণ্যই তৈরি করে তবে সেগুলো ভালোভাবে তৈরির চেষ্টা করে।

উদ্ভাবন বিষয়ে তিনি বলেন, উদ্ভাবনকেই মানুষ পরিবর্তন বলে ধরে নেয়। শুধু পরির্বতন আনতে নয় প্রযুক্তির উন্নয়ন ঘটাতেও উদ্ভাবন করা হয়।

তিনি আরও বলেন, আমরা পার্থক্য আনতে চাই। কোনো কোম্পানি আমাদের পণ্য নকল করুক আমরা তা চাই না। তবে মানুষ অ্যাপলের কার্যকলাপ নকল করুক সেটা আমরা অবশ্যই চাই। 

বাজারে টিকে থাকার রহস্য নিয়ে বলেন, অ্যাপলের মূলমন্ত্রই হচ্ছে ‘থিংক ডিফারেন্ট’। এটা অ্যাপলের ঐতিহ্যের একটি অংশ। অ্যাপল কর্মীদের মধ্যে ব্যাপারটি গভীরভাবে গেঁথে গেছে। মানুষ এখন অনেক সচেতন। একই  কাজ একইভাবে বছরের পর বছর ধরে করে গেলে ভালো ফল আশা করা যাবে না। নতুন কোনো আইডিয়া নিয়ে আপনাকে ভাবতেই হবে।

ম্যাক রিউমারস অবলম্বনে এজেড/ নভেম্বর ২১/২০১৯/১৩০৮

*

*

আরও পড়ুন