শুরুতেই হোঁচট খেল ডিজনি প্লাস

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভিডিও স্ট্রিমিং সেবা চালু করে শুরুতেই হোঁচট খেল ডিজনি প্লাস।

প্ল্যাটফর্মটিতে অ্যাকাউন্ট খোলার কয়েক ঘণ্টার মধ্যেই অনেকের অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। এখন সেই অ্যাকাউন্টগুলোর সন্ধান মিলছে ডার্ক ওয়েবে। অ্যাকাউন্টগুলো সেখানে ৩ ডলার থেকে ১১ ডলারে বিক্রি করছে হ্যাকাররা।

এ বিষয়ে ডিজনি বলেছে, ডিজনি প্লাসে কোনো হ্যাকিংয়ের ঘটনা ঘটেনি। ডিজনি প্লাসে যারা অ্যাকাউন্ট খুলেছেন তাদের আইডি ও পাসওয়ার্ড চুরি হয়েছে। অ্যাকাউন্টে ঢুকতে না পারলে কাস্টমার কেয়ার ফোন দিয়ে সহায়তা চাওয়ার পরামর্শ দিয়েছে ডিজনি।

হাজার হাজার গ্রাহকরা ফোনে বা অনলাইনে চ্যাটের মাধ্যমে ডিজনির কাছে অভিযোগ জানাচ্ছেন। তবে এতে সমস্যার কোনো সমাধান হচ্ছে না।

সাইবারইন্টের প্রধান নিরাপত্তা গবেষক জেসন হিল জানিয়েছেন, অন্য অ্যাকাউন্টের পাসওয়ার্ড ডিজনি প্লাসের অ্যাকাউন্ট খুলতে ব্যবহার করায় সমস্যাটি দেখা দিয়েছে। আগে চুরি করা অন্য অ্যাকাউন্টের পাসওয়ার্ড হ্যাকাররা নতুন সাইটের অ্যাকাউন্টে প্রবেশ করাতে চেষ্টা করেন। সফলভাবে  প্রবেশ করতে পারলে অ্যাকাউন্টের দখল তারা নিয়ে নেন।

প্রতিটি অ্যাকাউন্টের আলাদা পাসওয়ার্ড থাকলে তা মনে রাখা আসলেই কঠিন। তাই এ সমস্যা সমাধানে পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহারের পরামর্শ দিয়েছেন জেসন হিল।

হ্যাকারদের খপ্পরে পরার আগে কারিগরি সমস্যাও দেখা দেয় ডিজনি প্লাসের অ্যাপে।ডিজনি প্লাসের সেবা চালু হয় ১২ নভেম্বর। সে দিনই অ্যাপটিতে ঢুকতে গিয়ে সমস্যার মুখে পড়েন ব্যবহারকারীরা।

আপাতত শুধু যুক্তরাষ্ট্র, কানাডা ও নেদারল্যান্ডসে ডিজনি প্লাসের সেবা চালু হয়েছে। প্ল্যাটফর্মটিতে কয়েকশ’ সিনেমা ও টিভি অনুষ্ঠান দেখা যাবে। সাবস্ক্রিপশন ফি ধরা হয়েছে ৬ দশমিক ৯৯ ডলার।

আরও পড়ুন

৩ দেশে চালু ডিজনি প্লাস

দ্য নেক্সট ওয়েব অবলম্বনে এজেড/ নভেম্বর ২০/২০১৯/১২

*

*

আরও পড়ুন