দারুণ সব গেইম, তবে যথারীতি দেখা নেই নারীদের

top game 2014_techshohor
Evaly in News page (Banner-2)

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কিছুদিন আগে শেষ হওয়া ইলেকট্রনিক এন্টারটেইনমেন্ট এক্সপোতে আগামীতে মুক্তি পাবে এমন দারুণ কিছু গেইম প্রদর্শন করা হয়েছিল। গুপ্তচর, দেশপ্রেমিক সেনা, খুনী, সন্ত্রাসী থেকে শুরু করে কি নেই এসব গেইমের চরিত্রগুলোতে!

বৈচিত্রময় ও শক্তিশালী অনেক চরিত্রকে গেইমগুলোর নায়ক বা প্রোটাগনিস্ট করা হয়েছে বটে, কিন্তু ‘কিছু একটা’ নেই মনে হচ্ছিল। সেটা হলো, গেইমে নারী চরিত্রের উপস্থিতি।

যদি গেইমের প্রধান চরিত্রে নারীদের উপস্থিতির অভাব নিয়ে অনেক আগে থেকেই প্রশ্ন উঠেছে। কিন্তু সময়ের সাথে সাথে গেইম ইন্ডাস্ট্রি এত বিপুল আকার ধারণ করেছে যে নারীদের এর সঙ্গে সরাসরি সংযুক্ত না করে উপায় নেই। তারপরও কেন বাঘা বাঘা গেইম কোম্পানিগুলোর নারী চরিত্রের প্রতি অনীহা?

আরও পড়ুন : ঈদ অবসরে স্মার্টফোনে ফুটবল উত্তেজনার সেরা সব গেইম

hanger game-techshohor

উইমেন ইন গেইমস ইন্টারন্যাশনালের প্রধান বেলিন্ডা ভ্যান সিকল বলেন, ‘এ নিয়ে আগেও বহু আলোচনা হয়েছে। আমি ১৭ বছর আগে এ ইন্ডাস্ট্রিতে কাজ শুরু করেছিলাম। সম্ভবত একই ধরনের কথা গেইমার, ডেভেলপার, মিডিয়া সবার কাছে শুনে আসছি। কিন্তু মূল সমস্যাটা বের করা হয়নি।’

যদিও এবারের ইথ্রিতে রাইজ অফ দ্য টুম্ব রাইডার গেইমের প্রধান চরিত্রে লারা ক্রফট ও অ্যালিয়েন: আইসোলেশন গেইমের প্রধান চরিত্রে আমান্ডা রিপ্লে নামে নারীকে দেখা গেছে, তা পুরুষ প্রধান চরিত্রের তুলনায় খুবই নগণ্য।

ফ্রেঞ্চ ডেভেলপার ইউবিসফটের সিইও ইভেস গাইলমোত মনে করেন, নারীদের আরও বেশি বেশি গেইম খেলা দরকার। তাহলেই কেবল গেইমের কাহিনী ও চরিত্রে নারী-পুরুষের ভারসাম্য আনা যাবে।

ইথ্রিতে ইউবিসফট তাদের জনপ্রিয় দুটি সিরিজ অ্যাসাসিন’স ক্রিড ও ফার ক্রাই এর পরবর্তী দুটি গেইম উন্মোচন করে। এবং দুটোরই প্রধান চরিত্র বরাবরের মতো পুরুষ। কিন্তু এ দুটি সিরিজের বিভিন্ন গেইমে অনেকরকম পুরুষ প্রোটাগনিস্টকে নিয়ে আসা হয়েছে।

ac game for wp_techshohor

অ্যাক্টিভিশনের সিইও এরিক হিরশবার্গ এ ব্যাপারে বলেন, ‘পুরুষ বা নারীর ক্ষেত্রেও বড় কথা হচ্ছে যে, কোনো চরিত্র তৈরি করতে অনেক উপাদান লাগে। প্রতি চরিত্রের লুক, ভয়েস, কাজ করার পদ্ধতি আলাদা। নারী চরিত্রের জন্য হয়তো কিছুটা বেশি কাজ করতে হয়, কিন্তু এটা কোনো অজুহাত নয়। অনেক গেইমের ভিন্ন ভিন্ন চরিত্রের জন্য প্রচুর মুভ ব্যবহার করতে হয়।’

অ্যাক্টিভিশনের জনপ্রিয় শুটিং গেইম ফ্রাঞ্চাইজ কল অফ ডিউটি: অ্যাডভান্সড ওয়ারফেয়ারে একটি প্রধান নারী চরিত্র থাকবে বলেও জানান তিনি।

call off duty_techshohor

বর্তমান গেইম ইন্ডাস্ট্রির বাজার ২১ বিলিয়ন ডলার ছুঁয়েছে। গেইমারদের ধারাও বদলে যাচ্ছে, পুরুষদের পাশাপাশি নারী গেইমারদের সংখ্যা বাড়ছে। এখানে এখন আর লিঙ্গ বৈষম্য ধরে রাখার কোনো সুযোগ নেই বলে গেইম সমালোচকরা মনে করেন।

অনেকে মনে করেন, গেইম নির্মাতাদেরও এক্ষেত্রে সীমাবদ্ধতা আছে। মাল্টি-বিলিয়ন ডলারের খাত হলেও গেইম ইন্ডাস্ট্রিতে নারী কর্মীর সংখ্যা মাত্র ১২ থেকে ১৮ শতাংশ। নারীদের উপস্থিতি কম হওয়ায় এর প্রভাব পড়ছে মূলধারার গেইমগুলোতে।

আরও পড়ুন

স্মার্ট ডিভাইসের সেরা ৫ গেইম

হালোর নতুন গেইম আগামী বছর

*

*

আরও পড়ুন