উইন্ডোজ-১০ এ টাস্কবার সাজিয়ে নিন পছন্দমত

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ল্যাপটপ কিংবা ডেস্কটপ, কম্পিউটারের অপারেটিং সিস্টেম হিসেবে এখন অনেকেই উইন্ডোজ ১০ ব্যবহার করি।

টেকশহরডটকমের পাঠকদের জন্য উইন্ডোজ ১০ এর নানা টিপস নিয়ে আয়োজিত ধারাবাহিকের এই পর্বে টাস্কবারকে নিজের মত করে সাজানোর বিভিন্ন উপায় তুলে ধরা হলো।

উইন্ডোজ ১০ এ সাধারণত নিচের দিকে টাস্কবার থাকে যেখানে স্টার্ট ও সার্চ মেনু, চলমান অ্যাপগুলোর আইকন ও নানা নোটিফিকেশন দেখায়।

টাস্কবারে বেশি আইকন চাইলে 

উইন্ডোজ-১০ এ নিচের দিকে যে টাস্কবার থাকে সেখানে চলমান অ্যাপ কিংবা পিন করে রাখা অ্যাপগুলোর আইকন থাকে। কিন্তু এই আইকনগুলোর সাইজ বড় থাকার কারণে এতে একসঙ্গে খুব বেশি অ্যাপ দেখা যায় না। তবে আইকনগুলোর আকার কমিয়ে অধিক পরিমাণ অ্যাপ এক সঙ্গে রাখা যায়।

এজন্য টাস্কবারের মাউস পয়েন্টার রেখে রাইট ক্লিক করতে হবে। এরপর সেখান থেকে Taskbar Settings এ যেতে হবে। সেখান  থেকে Use Small Task Bar অপশনটি চালু করে নিতে হবে।

টাস্কবারের রঙ পরিবর্তন 

টাস্কবারের রঙ পরিবর্তন করলে চাইলে আগের মতই টাস্কবার সেটিংসে যেতে হবে। সেখানে Colors নামক মেনুতে পছন্দসই রঙ নির্বাচন করে দেয়া যাবে।

টাস্কবারের অবস্থান পরিবর্তন

এমনিতে টাস্কবার নিচের দিকে থাকে। তবে চাইলে ডিসপ্লের যে কোনো দিকে সেটিকে সরিয়ে নেয়া সম্ভব। এজন্য পূর্বে দেখানো পদ্ধতিতে টাস্কবার সেটিংস এ যেতে হবে। সেখানে Taskbar Location on Screen নামে একটি অপশন পাওয়া যাবে। এর ভেতরে Left, Top, Right, Bottom নামে চারটি আলাদা অপশন রয়েছে। সেখান থেকে প্রয়োজন মাফিক নির্বাচক করে নিলে টাস্কবারের অবস্থান পরিবর্তন হয়ে যাবে।

সার্চ বক্স লুকিয়ে রাখা 

টাস্কবারে সার্চ করার জন্য একটি বক্স থাকে, যেটি বেশ খানিকটা জায়গা জুড়ে থাকে। প্রয়োজন না হলে এটিকে লুকিয়ে রাখা যায়। এজন্য টাস্কবারের উপর রাইট ক্লিক করে পাওয়া অপশন থেকে Search এ যেতে হবে। সেখান থেকে সেটিকে Hide করে দিলে সার্চ অপশনটি আর দেখাবে না।

আরএ/ ইএইচ / নভেম্বর ১৮/ ২০১৯/ ১৩৫৫

*

*

আরও পড়ুন