ফেইসবুক বাংলাদেশের ব্যবহারকারী প্রতি আয় করেছে ১৫ ডলার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোতে প্রতি ব্যবহারকারী থেকে ১৫ ডলার আয় করেছে ফেইসবুক। এসব দেশের মধ্যে বাংলাদেশের ব্যবহারকারীও রয়েছে।

এই আয় মাধ্যমটির অন্য অঞ্চলের ব্যবহারকারীর তুলনায় কিছুটা কম হলেও সংখ্যা বিবেচনায় তা কম নয়। কারণ, এই অঞ্চলে ফেইসবুকের ব্যবহারকারী রয়েছে অনেক বেশি।

সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটি তাদের যে তৃতীয় প্রান্তিকের আয় প্রকাশ করেছে সেখান থেকে এমন তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশে সামাজিক মাধ্যম ব্যবহারকারীর পরিমাণ দিনকে দিন বেড়েই চলেছে। এখন দেশে অন্তত তিন কোটি ফেইসবুক ব্যবহারকারী রয়েছেন। ফেইসবুক, টুইটার, ইনস্টাগ্রামের মতো মাধ্যমে বাংলাদেশ থেকেও বড় অংকের অর্থ খরচ করে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। কিন্তু সেখান থেকে সরকারের আয় খুব কম।

সম্প্রতি এসব মাধ্যম থেকে ভ্যাট আদায় করতে সরকার কিছুটা চাপ প্রয়োগ করেছে।

আয়ের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইউরোপের দেশগুলো। সেসব দেশের ব্যবহারকারীদের থেকে গত পাঁচ প্রান্তিকেই গড় আয় ছিল ৫০ দশমিক ৭৩ ডলার।

সংবাদমাধ্যম স্লেটের প্রতিবেদন অনুযায়ী, ইউরোপের চেয়ে অন্তত ৮০ শতাংশ বেশি আয় হয় যুক্তরাষ্ট্রের ফেইসবুক ব্যবহারকারী প্রতি। দেশটিতে প্রতি ব্যবহারকারীর বিপরীতে ফেইসবুক গড়ে আয় করেছে ১৫৭ দশমিক ৪১ মার্কিন ডলার।

ফেইসবুকে প্রতিদিন সক্রিয় ব্যবহারকারী প্রায় ১৬২ কোটি এবং মাসিক ২৪০ কোটি সক্রিয় ব্যবহারকারী রয়েছে।

তবে এমন আয় করতে গিয়ে বারবার ফেইসবুক প্রশ্নের মুখে পড়েছে। কারণ, মাধ্যমটির বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তারা ব্যক্তিগত ডেটা সুরক্ষার নামে তা বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে।

এর আগে যুক্তরাজ্য ভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার পর ফেইসবুক তদন্তের মুখোমুখি হয়েছে। সেই তদন্তে ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) ফেইসবুককে ৫০০ কোটি ডলার জরিমানা করেছে।

ইএইচ/ নভে ১৬/ ২০১৯/ ১৮৩০

*

*

আরও পড়ুন