বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর পরামর্শক নিয়োগ শিগগির

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর ধরন ও সেবা নির্ধারণসহ সার্বিক পরিকল্পনা ঠিক করতে শিগগির পরামর্শক নিয়োগ দেয়া হচ্ছে।

বৃহস্পতিবার রাজধানীর বাংলামোটরে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর কার্যালয়ে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) এর সদস্যদের সঙ্গে এক মত বিনিময় সভায় এ তথ্য জানান কোম্পানির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

ড. শাহজাহান চৌধুরী বলেন, দু’এক দিনের মধ্যে পরামর্শক নিয়োগের বিজ্ঞাপন দেয়া হবে। পরামর্শক সবকিছু পর্যালোচনা করে বলবে দ্বিতীয় স্যাটেলাটের ধরন কেমন হবে।
তিন-চার মাসের মধ্যে এ বিষয়ে মতামত ও সিদ্ধান্ত নেয়া যাবে বলে জানান তিনি।

দ্বিতীয় এই স্যাটেলাইট নিয়ে বিভিন্ন দেশের আগ্রহের বিষয়ে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এটি কোন দেশ থেকে কেনা হবে বা কোন প্রতিষ্ঠান থেকে সেটি ঠিক করবে সরকার। কোম্পানির কাজ এখন এই স্যাটেলাইট কোন ধরনের হবে তা জানানো।

‘তবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নিয়ে স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনা করে একটি উইস লিস্ট তৈরি করা হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ যোগাযোগ স্যাটেলাইট, এটির এখনও অনেক সক্ষমতা বাকি রয়েছে তাই দ্বিতীয় স্যাটেলাইট হাইব্রিড করার মতামত পাওয়া গেছে। যেখানে আবহাওয়াসহ বিভিন্ন ধরনের সেবায় যেন স্যাটেলাইটটি ব্যবহার করা যায়’ বলছিলেন তিনি।

বিসিএসসিএলের সম্মেলন কক্ষে এই সভায় টিআরএনবির সাধারণ সম্পাদক মাজহারুল আনোয়ার খান, সাংগঠনিক সম্পাদক শাহিদ বাপ্পী, কার্যনির্বাহী সদস্য ফারুক হোসাইন, টিআরএনবির সাবেক সভাপতি মুহাম্মদ জাহিদুল ইসলাম সজল ও সাবেক সাধারণ সম্পাদক সমীর কুমার দেসহ সংগঠনটির কার্যনির্বাহী কমিটি ও এর সদস্যরা ছিলেন।

এডি/২০১৯/১৪নভে/১৭০০

আরও পড়ুন –

প্রথম বছরে স্যাটেলাইটের আয় আড়াই কোটি টাকা 

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ তৈরি ও উৎক্ষেপণে রাশিয়ার আগ্রহ

*

*

আরও পড়ুন