অ্যাপেই 'হ্যাক' হবে ড্রোন

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান ডিজেআই জানিয়েছে তারা এমন একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছে যা ড্রোনের অবস্থান জানাবে।

শুধু ড্রোনের অবস্থানই নয়, বরং ড্রোন কোন জায়গা থেকে অপারেটর করা হচ্ছে তার পিন পয়েন্ট লোকেশন দেখা যাবে স্মার্টফোনের সাহায্যে।

এটি করতে একটি প্রোটোকল ব্যবহার করা হয় যাকে বলা হচ্ছে, ‘ওয়াইফাই অ্যাওয়ার’।

প্রতিষ্ঠানটি দাবি করছে, এমন একটি অ্যাপ আনার ফলে যেকোনো স্থানে নিরাপত্তা নিয়ে আর হুমকি থাকবে না। এমনকি কর্তৃপক্ষ চাইলে ওই এলাকার ড্রোনগুলোকে নিজেদের মতো করে নিয়ন্ত্রণ করতেও পারবে।

বিশেষজ্ঞদের মতে, এমন প্রযুক্তির ফলে যারা ড্রোন ব্যবহার করে অপরাধ করে তাদের সহজেই চিহ্নিত করা যাবে।

ড্রোন শিল্পখাতের সঙ্গে জড়িত এবং ড্রোন নিয়ে গবেষণা করেন এমন ব্যক্তি ইউরোপিয়ান কাউন্সিলের ফরেন রিলেশনশিপের এলরিক ফ্রাঙ্কে বলেন, ড্রোন দিয়ে দুর্বৃত্তপনা করে এমন অপরাধীদের জন্য এটি হুমকিস্বরূপ।

কিন্তু সত্যিই একবারে খারাপ উদ্দেশ্য নিয়ে যারা ড্রোন ব্যবহার করছে তাদের নিয়ন্ত্রণ করা সহজ হবে না। তবে এটি ঠিক, এমন প্রযুক্তি এটাই প্রথম। যাতে ড্রোনের তথ্য হ্যাক করা যায়।

ডিজেআই সংবাদ মাধ্যম বিবিসিকে জানিয়েছে, যেকেউ একটি সাধারণ অ্যাপ ব্যবহার করেই একটি নির্দিষ্ট ফ্রিকোয়েন্সির অধীনে ড্রোনের অবস্থান সনাক্ত করতে পারবেন, সেটা থেকে সংকেত নিতে পারবেন, তার গতি দেখতে পাবেন, এমনকি কয়টি ড্রোন সেখানে আছে তার পরিমাণ ও পাইলটের অবস্থান জানতে পারবেন।

তবে কবে নাগাদ অ্যাপটি উন্মোচন করা হবে সে সম্পর্কে কিছু বলেনি ডিজেআই।

ইএইচ/ নভে১৪/ ২০১৯/ ১৯২৫

*

*

আরও পড়ুন