যুগোপযোগী কোর্স-কারিকুলাম তৈরির আহ্বান পলকের

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আধুনিক ও পরিবর্তিত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দক্ষ জনবল তৈরিতে এখনই যুগোপযোগী কোর্স-কারিকুলাম করতে হবে বলে উল্লেখ করেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার আগারগাঁওয়ের বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন মিলনায়তনে বাংলাদেশের আইটি ইঞ্জিনিয়ারদের জাপানসহ বিভিন্ন দেশের আইটি শিল্পের জন্য কর্মসংস্থান উপযোগী করে গড়ে তুলতে কোর্স-কারিকুলাম তৈরী বিষয়ক এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এসে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রতিবছর জাপানে ২‌ লক্ষ আইটি পেশাদার জনবল প্রয়োজন হয় ।কিন্তু জাপানের জনসংখ্যা বিপুল সংকট রয়েছে। অপরদিকে বাংলাদেশ ডেমোগ্রাফিক ডিভিডেন্ড ভোগ করছে। তাই এই সুবিধাকে কাজে লাগাতে আইটি শিল্পের চাহিদা অনুযায়ী দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ইন্টারনেট অফ থিংস, রোবটিক্স, ইমার্জিং ও ফ্রন্টিয়ার টেকনোলজি বিষয়ে পারদর্শী করে তুলতে বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহে কোর্স কারিকুলাম তৈরীর আহবান জানান। দক্ষ জনবল তৈরির জন্য ইন্ডাস্ট্রি, শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারকে সম্মিলিতভাবে উদ্যোগ নিতে হবে।

কর্মশালায় বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রোভিসি, ফ্যাকাল্টি মেম্বার, বিভাগীয় প্রধান, আইটি ও ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকরা অংশগ্রহণ করেন।

ইউজিসির চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম ,ঢাকাস্থ জাপান দূতাবাসের মন্ত্রি হিরোইকি ইয়ামায়া, জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের ঢাকাস্থ প্রতিনিধি ইউজি অ্যানদো বক্তৃতা করেন।

এজেড/ নভেম্বর ১৩/২০১৯/১৮০৮

আরও পড়ুন –

প্রযুক্তির মাধ্যমে আধুনিক সেবা দেওয়াই লক্ষ্য : পলক 

জ্ঞানভিত্তিক সমাজ গঠনে নজর দিতে হবে : পলক

*

*

আরও পড়ুন