নিউ মডেল বিশ্ববিদ্যালয় কলেজে নারীদের জন্য আইসিটি ক্যাম্প

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাজধানীর নিউ মডেল বিশ্ববিদ্যালয় কলেজে নারীদের জন্য অনুষ্ঠিত হলো আইসিটি ক্যাম্প।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) আয়োজনে দিনব্যাপী মোট চারটি সেশনে ওই ক্যাম্প অনুষ্ঠিত হয়। ক্যাম্পে কলেজের মোট ৯১ স্নাতক পড়ুয়া নারী শিক্ষার্থী অংশ নেন।

ক্যাম্পটি উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ মো. রুহুল আমিন। আরও উপস্থিত ছিলেন কলেজের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান মাহমুদুল হাসান রিজভী এবং বিডিওএসএনের সহকারি প্রোগ্রাম অফিসার জেসমিন আক্তার।

বিপিও শিল্পে নারীর কাজের সুযোগ নিয়ে পরিচালিত হয় ক্যাম্পের প্রথম সেশন ‘ক্যারিয়ার অপরচুনিটিস অ্যান্ড গ্রোথ অ্যাট বিপিও ফর উইমেন’। সেশনটি পরিচালনা করেন দেশের অন্যতম বিপিও প্রতিষ্ঠান ইমপেল সার্ভিস অ্যান্ড সল্যুশনস লিমিটেডের প্রসেস হেড অব বিপিও অপারেশনস অ্যান্ড কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজমেন্ট সাবরিনা হক।

টিম ম্যানেজমেন্ট, স্বতস্ফুর্ত বাচনভঙ্গী, জড়তা কাটিয়ে নিজেকে প্রমাণ করার মত মানসিকতা এবং তথ্যপ্রযুক্তির মৌলিক ধারণা থাকলেই একজন নারী এই খাতে কাজ করতে পারেন বলে মন্তব্য করেন সাবরিনা হক। বিজ্ঞান কিংবা অবিজ্ঞান, যেকোন বিভাগের শিক্ষার্থীরা তথ্যপ্রযুক্তির প্রাথমিক জ্ঞান নিয়েই বিপিও শিল্পে গড়তে পারেন নিজের অবস্থান।

এছাড়াও তথ্যপ্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর কাজের যে বিশাল দরজা খোলা রয়েছে তা উন্মোচন করতেই ক্যাম্পের দ্বিতীয় সেশনটি পরিচালনা করেন উইমেন ইন ডিজিটালের প্রতিষ্ঠাতা আছিয়া নিলা।

তথ্যপ্রযুক্তির বর্তমান যুগে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, ব্লক চেইন, বিগ ডেটা, প্রোগ্রামিং ইত্যাদি দক্ষতা কাজে লাগিয়ে নারীরা এখন পুরুষের সঙ্গে সমান তালে কাজ করে যাচ্ছেন। শিক্ষার্থীদের তিনি নিজেদের উদ্ভাবনীকে কাজে লাগিয়ে উদ্যোক্তা হওয়ার পথে উৎসাহ প্রদান করেন।

এছাড়াও নিজের প্রতিষ্ঠানের উদাহরণ টেনে তিনি বলেন, আমি যে প্রতিষ্ঠানে কাজ করি সেখানে সব কর্মী নারী। তাই আমি মনে করি বাংলাদেশে এখন নারীদের জন্য অনেক কাজের ক্ষেত্র সৃষ্টি হছে। শুধু প্রয়োজন নারীদের দক্ষতা এবং একইসাথে সচেতনতা।

ডিজিটাল মার্কেটিংয়ের উপর আর একটি সেশন পরিচালনা করেন এসএসএল ওয়্যারলেসের হেড অফ ডিজিটাল কমিউনিকেশনস রুহুল আমিন রনি।

তিনি প্রায় ১০ বছরের বেশী সময় ধরে ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করছেন। মার্কেট বিশ্লেষণের মাধ্যমে কত সহজে পণ্যের গ্রহণযোগ্যতা বৃদ্ধি করা যায় সে সম্পর্কে শিক্ষার্থীদের একটি পূর্ণাঙ্গ ধারণা প্রদান করেন তিনি।

গ্রাফিক্স ডিজাইন এবং ফ্রিল্যান্সিংয়ের উপর ক্যাম্পের সর্বশেষ সেশনটি পরিচালনা করেন এমরাজিনা টেকনোলজিসের সহ-প্রতিষ্ঠাতা এমরাজিনা ইসলাম।

গ্রাফিক্স ডিজাইন এবং ফ্রিল্যান্সিং এর খুঁটিনাটি বিষয়ের উপর শিক্ষার্থীদের ধারণা দেন তিনি। ছবি এডিটিং, লোগো ডিজাইন প্রভৃতির মাধ্যমে নারীরা এখন আউটসোর্সিংয়ের মত ক্ষেত্রকে বেছে নিচ্ছে। তিনি বলেন, প্রাথমিক ধারণা দিয়ে শুরু করলেও যে কেউ এই শিল্পে নিজের ক্যারিয়ার গড়তে পারেন।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বর্তমান চাকরি বাজারের জন্য নিজেকে প্রস্তুত করার নানা রকম সুযোগ পেলেও পিছিয়ে রয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সে কথা মাথায় রেখেই বিডিওএসন আয়োজন করছে একটি আইসিটি ক্যাম্প। তিন দিনব্যাপী একটি প্রোগ্রামিং ক্যাম্প এবং একটি ক্যারিয়ার টক।

১৬ নভেম্বর কলেজের নারী শিক্ষার্থীদের উদ্দ্যেশ্যে একটি ক্যারিয়ার টকে উপস্থিত থাকবেন দৈনিক প্রথম আলোর যুব কর্মসূচীর প্রধান এবং বিডিওএসএনের সাধারন সম্পাদক মুনির হাসান।

ইএইচ/ নভে ১২/ ২০১৯/ ১৮৪৫

*

*

আরও পড়ুন