ঈদ অবসরে স্মার্টফোনে ফুটবল উত্তেজনার সেরা সব গেইম

smart-phone-game-techshohor
Evaly in News page (Banner-2)

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাত্র শেষ হয়ে গেল ফুটবলের বিশ্ব উৎসব। আর এখন শুরু হয়েছে ঈদ উৎসব। বিশ্বকাপের প্রিয় দলটি যদি জার্মানি না হয়ে অন্য কোনটি হয়ে থাকে, তবে এবার নিজে মাঠে নেমে যেতে পারেন সোনার ট্রফিটি জয় করতে। ঈদের ছুটিতে মেতে উঠতে পারেন খেলার আনন্দে।

অতিথিদের জন্য অপেক্ষার অবসরে নেমে যেতে পারেন ফুটবল উত্তেজনায়। তবে এ জন্য কনসোল কিংবা ডেক্সটপ খুলে বসতে হবে না। চাইলে হাতের স্মার্টফোনটিকে বানিয়ে নিতে পারেন খেলার মাঠ। কেননা প্রযুক্তির কল্যাণে ফুটবল এখন মোবাইল ফোন ও ট্যাবেও জনপ্রিয়তা পেয়েছে।

খেলার জন্য ফোনের পর্দা খানিকটা ছোট হলেও ফুটবল গেইমভক্তদের কাছে এটা কোনো সমস্যাই না! ফুটবল খেলতে পারা নিয়ে হলো কথা। আর বিশ্বকাপের রেশ থাকতে নিজেই নেমে পরতে পারেন খেলায়।

স্মার্টফোনের জন্য সেরা কিছু ফুটবল গেইমের কথা জানাতে এ প্রতিবেদন। সঙ্গে থাকছে ঠিকানাও, যাতে গেইম খুজতে গিয়ে বাড়তি সময় নষ্ট না হয়।

smart-phone-game-techshohor

 

ফিফা ১৪
ইএ স্পোর্টসের ফিফা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্পোর্টস গেইম ফ্রাঞ্চাইজ। স্মার্টফোন বা ট্যাবের জন্যও এখন গেইমটি রয়েছে। এর সবচেয়ে বড় আকর্ষণ ফিফার অফিসিয়াল লাইসেন্স করা ৩৬টি লিগ, ৬০০ দল ও ১৬ হাজার খেলোয়াড়।

স্মার্টফোনের অন্যতম সেরা গ্রাফিক্স দেখা যাবে গেইমটিতে। ফুটবল মাঠ, খেলোয়াড়দের আকার-গড়ন সবকিছুতে রয়েছে রীতিমতো রিয়েলিস্টিক ভিজ্যুয়াল এফেক্ট।
এ ছাড়া মূল গেইমের মতো চমতকার মিউজিক ট্র্যাক কালেকশন রয়েছে। ফুটবলের জটিল গেইমপ্লে স্মার্টফোন বা ট্যাবে আয়ত্তে করা এতদিন বেশ কঠিন ছিল, যা ফিফা ১৪ এ এসে বেশ সহজ হয়েছে।

বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে ফিফা ১৪ এ বড়সড় পরিবর্তন করা হয়েছে। আন্তর্জাতিক দল নিয়ে বিশ্বকাপই খেলতে পারবেন এখন।

ডাউনলোড লিংক- http://goo.gl/KTZVOu

রিয়েল ফুটবল ২০১৩
গেইমলফটের তৈরি রিয়েল ফুটবল আরেক জনপ্রিয় মোবাইল গেইম। ২০১২ সালের রিয়েল ফুটবলে চমৎকার কিছু পরিবর্তন আনা হয়েছিল, যাকে আরও উন্নত ও আকর্ষণীয় করে আপডেট করা হয়েছে ২০১৩ এ। গ্রাফিক্স ও গেইমপ্লে যতটা সম্ভব বাস্তবের মতো রাখার চেষ্টা করা হয়েছে।

গেইমটিতে আপনি নিজস্ব ক্লাব তৈরি করতে পারবেন। ক্লাব নিয়ে লিগের শীর্ষে যেতে হবে। বিভিন্ন ম্যাচ জেতার জন্য পুরস্কার পাওয়া যাবে, যা দিয়ে খেলোয়াড় ট্রান্সফার করতে পারবেন।

ডাউনলোড লিংক- http://goo.gl/LTFdrf

টপ ইলেভেন বি এ সকার ম্যানেজার
স্মার্টফোনের অনলাইন স্পোর্টস গেইমগুলোর মধ্যে অন্যতম টপ ইলেভেন বি এ সকার ম্যানেজার। নিজস্ব দল তৈরি করে অনলাইনে লাখ লাখ গেইমারের সাথে খেলতে হবে এখানে।

নতুন নতুন স্কিল যোগ করে ও ট্রেনিং দিয়ে শক্তিশালী করে তুলতে হবে। এখানে গেইমার মূলত ম্যানেজারের ভূমিকা পালন করবেন, তাই খেলার আগে ও খেলা চলাকালে দলের স্ট্র্যাটেজি ঠিক করা প্রধান কাজ হবে।

এই গেইমের ম্যাচগুলো লাইভ দেখতে পারবেন অনলাইনে, বন্ধুদের চ্যালেঞ্জ করতে পারবেন। ক্রস-প্ল্যাটফর্ম সাপোর্ট করায় কম্পিউটারের সাথেও খেলতে পারবেন।

ডাউনলোড লিংক- http://goo.gl/61cgCz

ফ্লিক শুট
শুট, ড্রিবল, ট্যাক্‌ল, ফরমেশন—ফুটলের এত হিসাব-নিকাশ যাদের ভালো লাগে না, তাদের জন্য ফ্লিক শুট। খুবই সাধারণ, কিন্তু দারুণ মজাদার এই গেইমটি খেলে যে কেউ ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দিতে পারেন।

ফ্রি কিক করে গোলপোস্টে বল ঢোকানো এখানে একমাত্র কাজ। শুট করতে হবে স্ক্রিনে ফ্লিক করে।

আরকেড, মাল্টিপ্লেউয়ার, টাইম অ্যাটাক, টার্গেট ইত্যাদি মোডে গেইমটি খেলা যাবে। নতুন ভার্সনে টুর্নামেন্ট নামে একটি মোডও যোগ করা হয়েছে।

ডাউনলোড লিংক- http://goo.gl/GVGvTD

ফ্লিক কিক ফুটবল কিকঅফ
ফ্রি কিকের আরেক জনপ্রিয় গেইম এটি। ফ্লিক শুটের সাথে এর মূল পার্থক্য গ্রাফিক্স ও গেইমপ্লেতে। খেলোয়াড়দের এখানে মজার কার্টুন স্টাইলে দেখা যাবে, যা অন্যান্য স্পোর্টস গেইমে তেমন দেখা যায় না।

এর গেইমপ্লেতে চারটি মোড আছে- আর্কেড মোড, প্র্যাকটিস মোড, বুলসআই মোড ও টাইম অ্যাটাক। পিকপক নামে নিউজিল্যান্ডের একটি প্রতিষ্ঠান গেইমটি তৈরি করেছে।

ডাউনলোড লিংক- http://goo.gl/CZqU3w

ফুটবল কিক
ফ্রি কিকের এ গেইম এ পর্যন্ত ৮০ লাখ বারের বেশি ডাউনলোড হয়েছে। ছয়টি ভিন্ন ভিন্ন গেইম মোড রয়েছে এতে- বিট দ্য ওয়াল, বিট দ্য ক্লক, উইন দ্য ইউরোস, বিট দ্য গোলি, ক্রস বল ও সাডেন ডেথ।

ছয়টি মোডের ভিন্ন ভিন্ন স্বাদ গেইমটি মূল আকর্ষণ। খেলে পয়েন্ট অর্জন করে তা দিয়ে খেলোয়াড়ের জন্য কিট কিনতে পারেন এতে, নতুন স্টেডিয়ামও আনলক করতে পারেন। চমৎকার থ্রিডি গ্রাফিক্স ও ভিজ্যুয়ালও রয়েছে এতে।

ডাউনলোড লিংক- http://goo.gl/SytUi2

সকার সুপারস্টারস ফ্রি
গুগল প্লের অন্যতম শীর্ষ ডেভেলপার গেইমএভিল ইনক-এর তৈরি গেইমটিতে পিক্সেল কার্টুন গ্রাফিক্স স্টাইলে বাস্তবের মতো ফুটবল খেলা যাবে। একটি দল নিয়ে খেলা শুরু করে বিভিন্ন ইভেন্ট ও প্রতিযোগিতা পার করতে হবে এতে।

পাঁচটি ভিন্ন ভিন্ন মোড রয়েছে- এক্সিবিশন, মাই লিগ, সিজন, কাপ ও ড্রামাটিক মোড। পয়েন্ট অর্জন করে তা দিয়ে খেলোয়াড়দের কাস্টোমাইজ করতে পারবেন, ও মজার মজার অনেক ফিচার আনলক করতে পারবেন।

ডাউনলোড লিংক- http://goo.gl/ND3QVY

সকার! ওয়ার্ল্ড গোলস
অন্যান্য ফুটবল গেইমের চেয়ে এর ধারণা কিছুটা ভিন্ন। ফুটবল বিভিন্ন ম্যাচে বিভিন্ন রকম গোল হয়ে থাকে। সেই গোলগুলোই আপনার স্মার্টফোন দিয়ে পুনরাবৃত্তি করতে চান, তাহলে গেইমটির বিকল্প নেই।

বাস্তবের গোলটির মতো নির্দেশনা অনুযায়ী সোয়াইপ করে ও কিক বলে গোলপোস্টে বল ঢোকাতে হবে। ফুটবল ও ধাধাঁর মিশ্রণে ব্যতিক্রম মজা পাওয়া যাবে গেইমটি থেকে। গেইমটি সাউন্ডট্র্যাক ও গ্রাফিক্সও বেশ আকর্ষণীয়।

ডাউনলোড লিংক- http://goo.gl/8909E0

নিউ স্টার সকার
ফুটবল নিয়ে সবচেয়ে সহজ গেইমপ্লে-র গেইমগুলোর মধ্যে একটি নিউ স্টার সকার। এটি ক্যারিয়ারভিত্তিক ফুটবল গেইম, যেখানে আপনাকে নিচুসারির লিগ থেকে খেলা শুরু করতে হবে।

প্রতি ম্যাচে ভালো খেলা, গোল করা, ভক্তদের খুশি রাখা ইত্যাদি কাজ করে দ্রুত পয়েন্ট অর্জন করে বড় বড় ক্লাবের নজরে পড়তে পারেন।

ক্যারিয়ারের জটিল অপশনগুলো সহজ-সরল করে উপস্থাপন করা হয়েছে গেইমটিতে, তাই সহজেই কয়েক ঘণ্টা কাটিয়ে দিতে পারবেন একবার বসলে।

ডাউনলোড লিংক- http://goo.gl/CDj1zS

জিরাফার গোল স্ক্রিন
গেইমটি অবশ্য ডাউনলোড করার কোনো উপায় নেই, কিন্তু ফুটবল বিশ্বকাপের স্বাগতিক ব্রাজিলে রীতিমতো সাড়া ফেলে দিয়েছে এটি। দেশটির অন্যতম ফাস্টফুড চেইন জিরাফা ফোন ও বাস্তবের সমন্বয়ে গেইমটি উদ্ভাবন করেছে।

এতে খাবারের ট্রের মধ্যে ফুটবল মাঠের মতো দাগ কাটা থাকে। ছোট কাগজ পাকিয়ে বল বানিয়ে আঙুল দিয়ে ‘শুট’ করতে হয়। আর গোলপোস্ট? আপনার স্মার্টফোন!

ফোনের অ্যাক্সেলেরোমিটার ও ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করে বলের গতি ও দিক বুঝতে পারে গেইমটি। সেই অনুযায়ী স্ক্রিনের গোলকিপার বল ধরতে লাফ দেয়। তাকে ফাঁকি দিতে পারলেই গোল!

ডাউনলোড লিংক: http://goo.gl/O6dbtO

ম্যাকডোনাল্ডস গোল!
অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি ব্যবহার করে ফুটবল বিশ্বকাপকে রেখে আরেক দারুণ গেইম নিয়ে আসছে ম্যাকডোনাল্ডস। এর জন্য প্রথমে স্মার্টফোনে ম্যাকডোনাল্ডসের গো! অ্যাপটি ইনস্টল করতে হবে।

এরপর ম্যাকডোনাল্ডসের খাবারের প্যাকেট স্ক্যান করতে হবে অ্যাপটি দিয়ে। ব্যস, অমনি ওই প্যাকেট মোবাইলের স্ক্রিনে পরিণত হবে গোলপোস্টে!

শুধু তাই নয়, একাধিক প্যাকেট ব্যবহার করে রীতমতো ফুটবল খেলার পরিবেশও তৈরি করা যাবে। তখন কয়েকটি ‘অবজেক্ট’কে ফাঁকি দিয়ে গোলপোস্টে গোল দিতে হবে।

স্মার্ট টেরেইন নামে বিশেষ থ্রিডি প্রযুক্তি ব্যবহার করে গেইমটি তৈরি করা হয়েছে। শিগগিরই অ্যান্ড্রয়েড ও আইওএসের জন্য এটি স্টোরে ছাড়া হবে।

ডাউনলোড লিংক: http://goo.gl/rwPHro

*

*

আরও পড়ুন