Techno Header Top and Before feature image

মজিলা বাংলাদেশের কর্মশালা অনুষ্ঠিত

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  মজিলার বিভিন্ন পণ্য এবং ফিচারকে বাংলা ভাষাভাষী মানুষের নিকট সহজ, বোধগম্য ও ব্যবহারের উপযোগী করে তোলার উদ্দেশ্য নিয়ে রাজধানীতে কর্মশালা করেছে মজিলা বাংলাদেশ।

গত শনিবার ও রোববার বাংলাদেশ ও ভারতের বাংলা ভাষাভাষী লোকালাইজারদের নিয়ে মহাখালীর ব্র্যাক ইন সেন্টারে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্রে অবস্থিত মজিলা কপোর্রেশনের লোকালাইজেশন বিভাগের প্রধান জেফ বেট্টি ভিডিও কনফারেন্সের মাধ্যমে কর্মশালায় যোগ দেন। তিনি বাংলা লোকালাইজেশন নিয়ে তার মনোভাব, দিক নির্দেশনা ও কিভাবে ক্যারিয়ার করা যায় তা নিয়ে কথা বলেন।

কর্মশালায় প্রশিক্ষক মাহে আলম খান ডিজিটাল দুনিয়ায় বাংলা ভাষার শঙ্কিত অবস্থার কারণ ব্যাখ্যা করেন।

ভারত থেকে আসা প্রশিক্ষক বিরাজ কর্মকার জানান, তারা একসঙ্গে মিলে বাংলা লোকালাইজেশনের স্টাইল গাইড ও টার্মিনোলোজি তৈরি করেছেন। সঙ্গে নতুন ট্রান্সলেটদেরকে প্রশিক্ষণও দিয়েছেন।

কর্মশালায় নতুন অবদানকারীকে লোকালাইজেশনের নিয়মাবলী, প্রয়োজনীয়তা, বাংলার সঠিক ভাবানুবাদ, মুক্ত ওয়েব ও ইন্টারনেট সুরক্ষাসহ নানান বিষয়ে হাতে কলমে শেখানো হয়। অবদানকারীদের মধ্যে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ছিলেন।

কর্মশালায় প্রশিক্ষক ছিলেন মজিলার বাংলা লোকালের ম্যানেজার মাহে আলম খান, বেলায়েত হোসেন ও বিরাজ কর্মকার। অভিজ্ঞ অবদানকারী ছিলেন আনিসুর রহমান, সালমান রহমান দেশ, খালিদ সাইফুল্লাহ, তানহা ইসলাম, এস এম সারওয়ার নবীনসহ অন্যান্যরা।

অংশগ্রহণকারীদের মধ্যে মো. মনিরুল আলম  ভাষাগত প্রতিবন্ধকতা কাটিয়ে বাংলা ভাষীদের কাছে ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তি সহজ করে তুলবার  আগ্রহ  প্রকাশ করেন।

টিআর/ ইএইচ/ নভে ১২/ ২০১৯/ ১৬০০

*

*

আরও পড়ুন