ডিজিটাল সেন্টারের নবম প্রতিষ্ঠাবার্ষিকী

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠার নবম বার্ষিকী পালন করেছে অ্যাক্সেস টু ইনফরমেশন বা এটুআই।

এই ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজ শুরু হয়েছিল ২০০৮ সালের ডিসেম্বরে।

 সেদিন ভোলার চর কুকরিমুকরি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের সব ইউনিয়ন পরিষদে ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র (ইউআইএসসি) স্থাপন করেন। যার বর্তমান নাম ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি)। যা সময়ের পরিবর্তনে ইউনিয়ন ছাড়িয়ে উপজেলাসহ সব স্থানেই স্থাপন হয়েছে। যা হয়ে উঠেছে প্রান্তিক মানুষের নাগরিক সেবার আস্থার প্রতিষ্ঠান।

বর্তমান সরকারের নির্বাচনী অঙ্গীকার ‘আমার গ্রাম আমার শহর’ বিষয়টি দিয়েও নতুন পরিকল্পনা বাস্তবায়ন চলছে।

তৃণমূল জনগণের দোরগোড়ায় সহজে ও কম খরচে দেড়শতাধিক সেবা পৌঁছে দেয়ার সাফল্যের ধারাবাহিকতায় ২০১৩ সালে দেশের সকল পৌরসভায় ‘পৌর ডিজিটাল সেন্টার ও সিটি কর্পোরেশনের ওয়ার্ড পর্যায়ে ‘নগর ডিজিটাল সেন্টার’ স্থাপন করা হয়। এ সকল সেন্টারে এক জন পুরুষ ও এক জন নারী উদ্যোক্তা কাজ করছেন।

সারাদেশে ১১ হাজারেরও বেশী উদ্যোক্তা বিগত ৮ বছরের এই প্রক্রিয়ায় ৪২ কোটি ৬২ লাখ সেবা প্রদান করে ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার স্বপ্নে সামিল হয়েছেন।

ডিজিটাল সেন্টারের নবম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সংস্থা ও সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইএইচ/ নভে ১১/ ২০১৯/ ২১৪০

*

*

আরও পড়ুন