মাইক্রোচিপ ডিজাইনে কর্মশালা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাইক্রোচিপ ভিএলএসআই ডিজাইন নিয়ে দুই দিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে।

রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভাসির্টির ক্যাম্পাসে সোমবার শুরু হয়েছে কর্মশালাটি। শেষ হবে মঙ্গলবার।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, ক্যাডেন্সি (ভিএলএসআই টুল ডিজাইনার), ক্যাডেন্সি স্থানীয় অংশীদার এসবিট ইনকরপোরেশন বাংলাদেশ এবং স্টার কম্পিউটার সিস্টেম লিমিটেড যৌথভাবে এ কর্মশালার আয়োজন করেছে।

কর্মশালায় জানানো হয়, বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য আমাদের নিজেদের ডিজাইনে বাংলাদেশে তৈরি ভিএলএসআইয়ের অভাবনীয় সুযোগ রয়েছে। এশীয় অঞ্চলে আউটসোর্সিংয়ের মাধ্যমে সর্বাধিক আয়ের সুযোগও রয়েছে।

বৈদ্যুতিক নকশার ক্ষেত্রে ইলেক্ট্রনিক্স উৎপাদন বৃদ্ধি, গবেষণা ও উন্নয়নের কারণে সেমিকন্ডাক্টরের ব্যবহার আকাশ ছুঁয়েছে। যা সেমিকন্ডাক্টর ভ্যালু চেইনের ক্ষেত্রে আবশ্যক হয়েছে। এই প্রবণতার কারণে শুধু ডিজাইন পরিষেবাদির প্রযুক্তিগত পরিশীলনই বাড়েনি, সেই সঙ্গে বাজারে প্রচুর আউটসোর্সিং প্রকল্প আসতে শুরু করেছে।

যে কোনো সফল আইওএনটি প্রকল্পের জন্য প্রয়োজনীয় ভিএলএসআই এবং সেমিকন্ডাক্টরের প্রশিক্ষণের সরঞ্জাম ও কনটেন্টসহ সঠিক পরিবেশে প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত দল তৈরি করতে পারলে আউটসোর্সিং ডিজাইন এবং গবেষণার জন্য বাংলাদেশ পরবর্তী হটস্পট হিসেবে পরিণত হতে পারে বলে বক্তারা জানান।

মাঝারি ও দীর্ঘমেয়াদী লক্ষ্য হিসেবে এসবিট-স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেড সরকারের সঙ্গে মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোকে বাংলাদেশের হাইটেক পার্কগুলোতে গবেষণা কেন্দ্র (আরএন্ডডি) স্থাপনের জন্য কাজ করতে পারে।

দুই দিনের কর্মশালা পরিচালনা করছেন ভারতীয় ক্যাডেন্স বিশেষজ্ঞরা।

ক্যাডেন্স ভিএলএসআই শিল্পকে সর্বশেষ এবং সবচেয়ে ভালো প্রযুক্তি, সরঞ্জাম, সফটওয়্যার, পরিষেবা সরবরাহ করে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসবিট বাংলাদেশের সভাপতি ও সিইও ডা. জাহাঙ্গীর দেওয়ান, স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের সিইও রেজওয়ানা খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের প্রকল্প পরিচালক এএনএম সফিকুল ইসলাম।

ইএইচ/ নভে ১১/ ২০১৯/ ১৮৪৪

*

*