স্মার্ট স্পিকারে বন্ধ করুন ভয়েস রেকর্ডিং

alexa-smartspeaker-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগল হোম, অ্যাপলের সিরি এবং অ্যামাজনের আলেক্সার মতো স্মার্ট হোম ডিভাইসগুলোর সঙ্গে কথা বলার সময় আগের তুলনায় বেশি সতর্ক হয়ে উঠেছেন ব্যবহারকারীরা।

কোম্পানিগুলো তাদের সম্মতি ছাড়াই ব্যবহারকারীদের ভয়েস ডেটা রেকর্ডিং এবং পর্যালোচনা করছে বলে অভিযোগ আছে। এরপর থেকেই গুগল, অ্যাপল এবং অ্যামাজন ভয়েস রেকর্ডিং পর্যালোচনা করার ক্রিয়াকলাপ স্থগিত করেছে কোম্পানিগুলো।

ব্যক্তিগত তথ্য গোপন রাখতে চাইলে নতুন সুরক্ষা ও গোপনীয়তা সেটিংস সম্পর্কে জেনে নিন।

অ্যামাজন

ব্যবহারকারীরা তাদের ভয়েস রেকর্ডিং যাতে অ্যামাজন কর্মীরা শুনতে না পারেন তা থামাতে পারবেন।

এ জন্য আলেক্সা অ্যাপ্লিকেশনে সেটিংস অপশনে গিয়ে অ্যালেক্সা গোপনীয়তা এবং এরপর আলেক্সা ডেটা পরিচালনা করুন-এ যেতে হবে। এখান থেকে, টগল স্যুইচটি বন্ধ করতে হবে।

গুগল

গুগল অডিও রেকর্ডিংয়ের মানবিক পর্যালোচনা স্থগিত করেছে। তবে, ব্যবহারকারীরা সতর্ক হতে মাই অ্যাকাউন্ট ডটগুগল ডটকমে যেতে হবে। এরপর ভয়েস এবং অডিও রেকর্ডিংগুলো যেখানে জমা হয় এমন একটি বক্স আনচেক করতে হবে।

অ্যাপল

আগস্টে অ্যাপল ঘোষণা করেছে, সিরি ব্যবহারকারীর অনুমতি ছাড়া কোনো রেকর্ডিং শুনবে না। কেউ যদি অনুমতি দেয় তবেই কোম্পানিটি কেবল তার অডিও ডেটা গ্রহণ করতে পারে। কেউ তা বন্ধ করে দিতে চাইলে আইফোনের সেটিংস অপশনে গিয়ে গোপনীয়তা, তারপর বিশ্লেষণ এবং ডেভেলপমেন্ট সেখান থেকে ডেভেলপমেন্ট সিরি এবং ডিক্টেশন বন্ধ করে দিতে হবে।

ভয়েস রেকর্ড মোছার উপায়

অ্যামাজনে ভয়েস রেকোর্ডিং মোছার জন্য অ্যালেক্সাকে কমান্ড দিলেই তা মুছে দেবে। এজন্য আলেক্সা বলুন, আমি আজ যা বলেছি তা মুছে দাও।

নিজের পুরো ইতিহাস মুছতে চাইলে তবে আলেক্সা অ্যাপ্লিকেশনটি খুলতে হবে এবং সেটিংস> আলেক্সা গোপনীয়তা> ভয়েস হিস্ট্রি পর্যালোচনা> পুরো হিস্ট্রি মুছে দিলেই হবে।

গুগলের ক্ষেত্রে ভয়েস কমান্ডের ইতিহাস মুছতে মাই অ্যাকাউন্ট ডটগুগল ডটকমে যেতে হবে। সেখানে ডেটা-পারসোনালাইজড-ওয়েব ও অ্যাপ অ্যাক্টিভিটিতে যেতে হবে। এরপর স্ক্রিনের উপরের দিকে তিনটি ডট মেনু আছে সেখানে ট্যাপ করতে হবে। সেখান থেকে কোন সময়ের হিস্ট্রি মুতে চান তা নির্বাচন করে দিলেই হবে।

গুগলকে ভয়েস কমান্ডের ইতিহাস মুছতেও বলা যেতে পারে। শুধু ‘হেই গুগল, আমি মাত্র যা বলেছি সব মুছে দাও’। তাহলেই হিস্ট্রি মুছে ফেলা যাবে।

অ্যাপল আইওএস ১৩ দশমিক ২ আপডেটের সঙ্গে আসে এমন একটি নতুন বৈশিষ্ট্য সব রেকর্ডিং মুছতে দেয়। সেজন্য সেটিংস থেকে সিরি এবং অনুসন্ধানে যেতে হবে। সেখান থেকে সিরি এবং হিস্ট্রিতে গিয়ে ডিলিট সিরি ও ডিক্টেশন হিস্ট্রি সিলেক্ট করতে হবে।

পিএন/ ইএইচ/ নভে ০৫/ ২০১৯/ ১৫১০

আরও পড়ুন –

একাধিক ফোনে স্পিকার বাজানোর অ্যাপ 

গুগল ডকে ভয়েস টাইপিং করার উপায় 

কেমন হবে ভয়েস এআইয়ের যুগ?

*

*

আরও পড়ুন