নেটফ্লিক্স, হটস্টারে সেন্সরশিপ চায় ভারতীয়রা

netflix-logo-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইন স্ট্রিমিং সার্ভিস নেটফ্লিক্সের বেশ কিছু কনটেন্ট নিয়ে নানা সময়ে ভারতে বিরোধীতা হয়েছে। হয়েছে মামলা, বিক্ষোভ।

কিন্তু দিন যতই যাচ্ছে দেশটিতে নেটফ্লিক্সের জনপ্রিয়তা বেড়েই চলেছে দেশটিতে। তবে দেশটির ৫৭ শতাংশ ব্যবহারকারী  নেটফ্লিক্সসহ এমন সার্ভিসের উপর সেন্সরশিপ আরোপের কথা বলেছেন।

সহিংসতা, নগ্নতা এবং ভাষার ব্যবহারের ক্ষেত্রে এসব মাধ্যম নিয়ে প্রশ্ন তুলেছেন তারা।

ইউগভ নামের একটি প্রতিষ্ঠানের জরিপে সেন্সরশিপ আরোপের কথা উঠে এসেছে। প্রতিষ্ঠানটি নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, হটস্টার, ভুত নামের প্লাটফর্মগুলোতে সেন্সর আরোপের কথা তুলে ধরেছেন তাদের জরিপের ফলাফলে।

অবশ্য এর মধ্যে ২৭ শতাংশ বলেছেন তারা এসব মাধ্যমে সেন্সরশিপ আরোপের পক্ষপাতি নন। আর ১১ শতাংশ আসলে বুঝতে পারছেন না, সেন্সর আরোপের প্রয়োজন আছে কি নেই।

তবে ভারতের অনেকেই অভিযোগ করেছেন, এসব প্লাটফর্মে এমন কনটেন্ট বেশি দেখানো হয় যা জনসম্মুখে বা পরিবারসহ দেখার ক্ষেত্রে নিজেরাই প্রতিবন্ধকতা অনুভব করেন।

অবশ্য সেন্সর আরোপের ক্ষেত্রে বয়স্করা তরুণদের চেয়ে বেশি মতামত দিয়েছেন বলেও উঠে এসেছে জরিপে।

অবশ্য কনটেন্টের মান নিয়ে ৪৭ শতাংশই মনে করেন এগুলোতে অনেক ভালো মানের কনটেন্ট দেখানো হয়। কিন্তু সেটা আরও ভালো মানের হতে পারে বলে প্রত্যাশা করেন তারা।

দেশটিতে এখন স্ট্রিমিং সার্ভিস ব্যবহারের পরিমাণ বেড়েছে। সেই সঙ্গে পাইরেসি করেও তা দেখার দর্শক বেড়েছে। ৩০ শতাংশ বলেছেন তারা সাবস্ক্রাইব না করেও এসব প্লাটফর্মের কনটেন্ট দেখেন।

অবশ্য জরিপের ফলাফলে বলা হয়েছে, দেশটিতে যে পরিমাণ সাবস্ক্রাইবার রয়েছেন, কনটেন্টে সেন্সর আরোপ করলে সেটি আরও বাড়ার সম্ভাবনা দেখতে পান তারা।

ইএইচ/ নভে ০২/ ২০১৯/ ২২৩০

আরও পড়ুন –

নেটফ্লিক্স নিষিদ্ধ চায় ভারতের হিন্দুত্ববাদীরা 

নেটফ্লিক্সের নতুন গ্রাহক, আয়ে চমক 

দেশে ক্যাশ সার্ভার চায় নেটফ্লিক্স

*

*

আরও পড়ুন