শরিয়তপুরে চলছে নারীদের প্রোগ্রামিং ক্যাম্প

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: শরিয়তপুরে অবস্থিত জে এইচ শিকদার ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়ে চলছে গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে আয়োজিত এই ক্যাম্পে অংশ নিচ্ছে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের মোট ৩৬ জন স্নাতক পড়ুয়া নারী শিক্ষার্থী।

দেশে প্রযুক্তিতে নারীদের আগ্রহী করে তুলতে এবং প্রযুক্তি শিক্ষায় দক্ষ করতে এমন আয়োজন নিয়মিত। এই অবস্থায় বিডিওএসএন শুরু করেছে একটি তিন বছর মেয়াদি প্রকল্প যেখানে কলেজ-বিশ্ববিদ্যালয় পর্যায়ের নারী শিক্ষার্থীদের প্রোগ্রামিংসহ তথ্যপ্রযুক্তির বিভিন্ন দিকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আওতায় আনা হচ্ছে।

Techshohor Youtube

এরই ধারাবাহিকতায় শরিয়তপুরের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী আয়োজিত এই ক্যাম্পে শিক্ষার্থীদের কোডিংয়ের মাধ্যমে বাস্তবিক সমস্যা সমাধানেরর প্রশিক্ষণ দেয়া হবে।

শনিবার প্রথম দিন প্রোগ্রামিং ভাষার মাধ্যমে কোডিংয়ের খুঁটিনাটি সম্পর্কে ধারণা নেন শিক্ষার্থীরা।  দ্বিতীয় দিন সকলে একটি অনলাইন প্রোগ্রামিং কন্টেস্টে অংশ নেবেন।

ক্যাম্পে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান এবং সহকারী অধ্যাপক মাহফুজুর রহমান, প্রভাষক আলমগীর হোসেন।

ক্যাম্পটি পরিচালনা করছেন বিডিওএসএন’র মেন্টর হুমায়ূন কবির এবং মাসুদ পারভেজ।

ইএইচ/ নভে ০২/ ২০১৯/ ১৯৫৫

*

*

আরও পড়ুন