ফাইভজির বিস্তারে নকিয়ার ৩৫০ কর্মী নিয়োগ

5G-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বে ফাইভজি প্রযুক্তিতে কিছুটা ধাক্কা খেয়েছে চীনের প্রতিষ্ঠান হুয়াওয়ে। তবে তাদের টক্কর দিতে মাঠে যে কয়েকটি প্রতিষ্ঠান কাজ করছে তাদের মধ্যে অন্যতম নকিয়া।

এবার প্রতিষ্ঠানটি বিশ্বে ফাইভজি নেটওয়ার্কের গতি বাড়াতে ফিনল্যান্ডে ৩৫০ কর্মীকে নিয়োগ দিয়েছে। নিয়োগপ্রাপ্ত সবাই প্রকৌশলী।

বুধবার ফিনল্যান্ড ভিত্তিক প্রতিষ্ঠানটি এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে, সুইডেনের এরিকসন এবং চীনের হুয়াওয়ের প্রতিদ্বন্দ্বী ফিনিশ কোম্পানি নকিয়ার ২০১৯ এবং ২০২০ সালের বেশি মুনাফা করার দৃষ্টিভঙ্গি কমাতে বলেছে। কারণ, অতিরিক্ত মুনাফার আশায় দ্রুত ফাইভজি নেটওয়ার্ক বাড়াতে গিয়ে লোকসানের সম্মুখীণ হতে পারে। কারণ, তারা অনেকক্ষেত্রে প্রতিদ্বন্দ্বীদের চেয়ে ঢের বেশি খরচ করে বসছে।

এ বছর কোম্পানির নিয়োগকৃত কর্মীদের ভেতর তার মোবাইল নেটওয়ার্ক ইউনিটে ২৮০ জনকে রাখা হয়েছে। বাকিরা এসইসি ইন্টিগ্রেটেড সার্কিট বিকাশের জন্য রয়েছে।

ফিনল্যান্ডের সবচেয়ে বড় সংবাদমাধ্যম দৈনিক হেলসিনিন সানোমত-এর কাছে নকিয়ার নেটওয়ার্ক ইউনিট প্রধান টম্মি ইউট্টো বলেছেন, আমরা কেবল ওউলু নয়, টাম্পেরে এবং এস্পুতে ইদানীং ফাইভজি উন্নয়ন কর্মী নিযুক্ত করেছি।

চলতি বছরের তৃতীয়-চতুর্থাংশের হতাশাজনক ফলাফল প্রকাশের পর গত বৃহস্পতিবার নকিয়ার শেয়ারের দাম ২১ শতাংশ কমে গেছে। এ বছর নকিয়ার শেয়ারের দাম কমেছে মোট ৩০ শতাংশ।

গত সপ্তাহে নকিয়া টি-মোবাইল ইউএস ইনক এর প্রস্তাবিত এসপি ২৬ দশমিক ৫ বিলিয়ন স্প্রিন্ট কর্পোরেশনের সঙ্গে চুক্তির বিষয়ে বিষয়ে সতর্ক করেছিল। এটি অক্টোবরে ফেডারেল যোগাযোগ কমিশনের অনুমোদন লাভ করে।

পিএন/ ইএইচ/ অক্টো ৩১/ ২০১৯/ ১৫১০

*

*

আরও পড়ুন