স্বচালিত গাড়ি কম দুর্ঘটনার শিকার হয়

Self driving BUS-TechShohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন একটি সমীক্ষায় দেখা গেছে, স্বচালিত বা আধা-স্বচালিত গাড়ি কম দুর্ঘটনার শিকার হয়। এর চেয়ে বরং চালকরাই বেশি দুর্ঘটনায় পড়ে।

ইউনিভার্সিটি অফ এক্সেটর বিজনেস স্কুলের এডমন্ড আওয়াদসহ একটি আন্তর্জাতিক গবেষণা দল বেশ কিছু পরীক্ষা করে এমন সদ্ধিান্তে এসেছে।

তারা বলেছে, অথচ এমন হলেও সাধারণ জনগণ স্বচালিত গাড়িকেই দুর্ঘটনার জন্য দোষারোপ করেন।

এতে দেখা গেছে, মানুষ এবং এআইয়ের নিয়ন্ত্রণ রয়েছে এমন একটি গাড়ি দুর্ঘটনার ক্ষেত্রে জড়িত।

তথ্যটি সোমবার নেচার হিউম্যান বিহেভিয়ার জার্নালে প্রকাশ হয়েছে।

যদিও সাম্প্রতিক বছরগুলিতে পুরোপুরি ‘চালকবিহীন’ গাড়ি তৈরি অনেক নির্মাতাদের লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে। সেটি করতে অনেকেই কাজ করছে। তবে এখনো কোনো প্রতিষ্ঠান শতভাগ সফলতার দাবি করতে পারেনি।

এর পরিবর্তে, নির্মাতারা আধাস্বচালিত গাড়িগুলো তৈরিতে নজর দিয়েছে, যাতে একটি ‘অটোপাইলট’ মোড এবং মানব ড্রাইভারের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারে।

গবেষণার জন্য গবেষণা দল ম্যাসাচুয়েটস ইনস্টিটিউট অফ টেকনোলজি, ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলম্বিয়া, ম্যাক্স-প্ল্যাঙ্ক ইনস্টিটিউট, টুলস স্কুল অফ ইকোনমিকস এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরাও জনসাধারণের সদস্যদের অনুমানমূলক বিষয় বিবেচনা করতে বলেন। 

দলটি সুপারিশ করেছে, স্বয়ংক্রিয় গাড়িগুলোর সম্ভাব্য ত্রুটিযুক্ত এআই উপাদানগুলোর বিরুদ্ধে জনসাধারণের স্বল্প প্রতিক্রিয়াটিকে হাইলাইট করেছে যা কোনো ঘটনার কারণ হতে পারে।

পিএন/ ইএইচ/ অক্টো ২৯/ ২০১৯/ ১০১০

আরও পড়ুন –

অটো-পাইলট মোডে গাড়ি, ঘুমালেন চালক 

ডিসেম্বরে চালকবিহীন গাড়ির প্রথম বাণিজ্যিক সার্ভিস

*

*

আরও পড়ুন