এফসিসি ফান্ড থেকে নিষিদ্ধ হচ্ছে হুয়াওয়ে, জেডটিই

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং জেডটিইর কাছ থেকে সরঞ্জাম ও পরিষেবা কেনার ক্ষেত্রে টেলিকম অপারেটর ক্যারিয়ারকে সার্ভিস ফান্ড ব্যবহার করার উপর নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

সোমবার ফেডারেল কমিউনিকেশন কমিশনের (এফসিসি) চেয়ারম্যান অজিত পাই দুটি সংস্থার কাছ থেকে সরঞ্জাম ও সেবা কেনার ক্ষেত্রে সার্ভিস ফান্ডের ভর্তুকি যেন ব্যবহার করতে না পারেন সেজন্য ভোট দিবে বলে জানিয়েছেন।

এই প্রস্তাবটি প্রথম ক্যাপিটাল হিলের এক রাজনীতিবিদের কাছ থেকে এসেছে। এখন চীনের সঙ্গে ব্যবসা করে এমন সংস্থা যেমন অ্যাক্টিভেশন ব্লিজার্ড ও জাতীয় বাস্কেটবল দলের বিরুদ্ধেও তদন্ত করার কথা জানানো হয়েছে।

যদি বিষয়টি এফসিসি গ্রহণ করে তবে সার্ভিস ফান্ডের কাছ থেখে অর্থ নিয়ে আর চীনা কোনো প্রতিষ্ঠানের কাছ থেকে টেলিকম সরঞ্জাম কিনতে পারবে না যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো। এর মূল কারণ হিসেবে এফসিসি বলছে, ‘জাতীয় নিরাপত্তা ঝুঁকি’।

পাই বলেছেন, টেলিকম যন্ত্রপাতিকে বিদেশী যেসব প্রতিষ্ঠান কাজ করে তাদের ‘ব্যাকডোর’ ব্যবহার করে আমাদের উপর নজরদারি করে, আমাদের তথ্য চুরি করে, ক্ষতি করে, ম্যালওয়্যার ও ভাইরাস ছড়িয়ে দেয়।

তিনি বলেন, মোটকথা হুয়াওয়ে এবং জেডটিই যা করছে তা আমাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকী। আমরা এগুলো মেনে নিতে পারি না।

অবশ্য এ বিষয়ে হুয়াওয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে চায়নি।

এর আগে গত মে মাসে হুয়াওয়েকে দেশটিতে ব্যবসার ক্ষেত্রে কালো তালিকাভুক্ত করে দেশটির বাণিজ্য বিভাগ। তাদের বিরুদ্ধে অভিযোগ, ফাইভজির টেলিকম যন্ত্রপাতি দিয়ে তাদের উপর গুপ্তচরবৃত্তি করে হুয়াওয়ে।

দ্য ভার্জ অবলম্বনে ইএইচ/ অক্টো ২৯/ ২০১৯/ ১৭১০

আরও পড়ুন –

হুয়াওয়ের সঙ্গে ব্যবসায় মার্কিন প্রতিষ্ঠানকে শর্তযুক্ত লাইসেন্স 

গুগলকে ছাড়াই ফ্ল্যাগশিপ আনার পরিকল্পনা হুয়াওয়ের!

*

*

আরও পড়ুন