ট্যাব কেনার আগে

tab-S6-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ল্যাপটপের মতোই এখন ট্যাবেও সব কাজই প্রায় করা যায়।

ট্যাবলেট কম্পিউটার কেনার আগে মডেল নিয়ে অনেকেই দ্বিধায় থাকেন। কোন কোন দিক মাথায় রেখে ট্যাব কিনতে হবে তা অনেকেই বুঝতে পারেন না।

ট্যাব কেনার আগে কী কী বিষয়ে জোর দিতে হবে সেটাই জানানো হলো এই ফিচারে।

ফিচার দেখে কিনুন

বাজারে বিভিন্ন ধরনের ট্যাবলেটের মধ্যে সেটাই বেছে নিন যেটা আপনার কাজে আসবে। যে ফিচার কাজে লাগবে ট্যাবে সেটা আছে কিনা তা আগে দেখে নিন।

ল্যাপটপের বিকল্প হিসেবে ব্যবহার করতে চাইলে মিড রেঞ্জের ট্যাব কিনতে পারেন।বাচ্চাদেরকে ট্যাব কিনে দিতে চাইলে বেছে নিতে পারেন এন্ট্রি লেভেলের ট্যাব।

ব্যবহারের ধরন

কোন কাজে ব্যবহার করবেন তার উপর নির্ভর করবে স্ক্রিন সাইজের গুরুত্ব। বড় স্ক্রিনের ট্যাব কিনতে চাইলে টাকাও বেশি খরচ করতে হবে।

একই কথা র‍্যাম ও স্টোরেজের ক্ষেত্রেও প্রযোজ্য। গেইম খেলার জন্য ট্যাব কিনতে চাইলে খেয়াল রাখতে হবে স্টোরেজ যেনো ৬৪ গিগাবাইট থেকে ১ টেরাবাইটের মধ্যে হয়।

পেন

এখন আর শুধু পয়েন্টিংয়ের কাজে ট্যাবলেট পেন ব্যবহার করা হয় না। হাতে লিখে ও এঁকেও অনেক কাজ করা যায়। পেন সাপোর্ট করবে এমন ধরণের ট্যাবলেট কিনলে সুবিধা পাবেন গ্রাফিক্স ডিজাইনাররা। যে কোনো ডিজাইন মাথা আসা মাত্রেই তারা তা ট্যাবে এঁকে সেইভ করতে পারবেন।

ডিটাচেবল কিবোর্ড

যারা লেখালেখির কাজ করেন তারা ট্যাবলেটে কিবোর্ডও যোগ করতে পারেন। এতে করে সহজে লেখালেখি করা যাবে। ট্যাবলেটও পাবে ল্যাপটপের আকৃতি।

ম্যাশেবল অবলম্বনে এজেড/ অক্টোবর ২৮/২০১৯/১৪১৫

*

*

আরও পড়ুন