যুক্তরাজ্যে হুয়াওয়ের ফাইভজি অনুমোদন দিচ্ছেন বরিস জনসন

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্রেক্সিট নিয়ে বেশ চাপে রয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে ফাইভজি ইস্যুতে এবার সোচ্চার কথা বলেছেন তিনি।

দেশটিতে চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে ফাইভজির যে বিস্তার ঘটাতে কাজ করছিল তা যুক্তরাষ্ট্রে নিষিদ্ধের পর যুক্তরাজ্যেও স্থবির হয়ে যায়। এবার বরিস জনসন যুক্তরাজ্যে ফাইভজির বিস্তারে হুয়াওয়েকে অনুমতি দেবে বলে জানিয়েছে সানডে টাইমস।

দেশটির জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা ও নিরাপত্তা কমকর্তাদের এক সূত্র জানিয়েছে, যুক্তরাজ্য দেশটিতে ফাইভজির বিস্তারে হুয়াওয়েকে অনুমতি দেবে। তবে সেখানে অবশ্যই কোনো ‘উদ্দেশ্য’ থাকা যাবে না।

পত্রিকাটি বলেছে, যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করার হুয়াওয়েকে অন্য দেশগুলোতে যাতে কাজ করতে না পারে সেজন্য লবিংও করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু এ কারণে যুক্তরাজ্যে ফাইভজিতে পিছিয়ে পড়ছে বলে মত দেয় দেশটির সরকারি কর্মকর্তারা।

এর আগে গত মে মাসে ফাইভজি যন্ত্রপাতির মাধ্যমে যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তি করছে বলে অভিযোগ এনে যুক্তরাষ্ট্রে হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করেছে। ফলে প্রতিষ্ঠানটিকে সেখানে ব্যবসা করতে হলে দেশটি থেকে বিশেষ লাইেসন্স নিতে হচ্ছে। তবে শিগগির নিষেধাজ্ঞাটি প্রত্যাহার করে নেবে বলে জানা যাচ্ছে।

ইএইচ/ অক্টো ২৭/ ২০১৯/ ১৫৩০

*

*

আরও পড়ুন