লম্বা প্রশ্নেরও উত্তর বুঝবে গুগল

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সার্চ অ্যালগরিদমে পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে গুগল। আপডেটটির ফলে গুগলে কিওয়ার্ডের বদলে লম্বা প্রশ্ন করলেও সঠিক উত্তর পাওয়া যাবে।

গুগলের দাবি, এই আপডেটের ফলে প্রতি ১০টি সার্চ রেজাল্টের মধ্যে অন্তত একটি প্রাসঙ্গিক হবে। প্রাথমিকভাবে শুধু ইংরেজি ভাষাতেই আপডেটটি পাওয়া যাবে। পরবর্তীতে অন্যান্য ভাষার জন্যও সুবিধাটি আনবে গুগল।

মেশিন লার্নিংভিত্তিক ভাষা শনাক্তকরণের কৌশলের মাধ্যমে আপডেটটি আনা হয়েছে। কৌশলটির নাম দেওয়া হয়েছে ‘বিডাইরেকশনাল এনকোডার রিপ্রেজেন্টেশনস ফ্রম ট্রান্সফরমেশনস’ (বিইআরটি)।

আগে লম্বা বাক্য লিখে সার্চ করলে গুগল কয়েকটি শব্দ অপ্রয়োজনীয় মনে করে সেগুলো ডিলিট করে ফেলতো। যেমন ইংরেজিতে কেউ ‘get medicine at pharmacy’ লিখে সার্চ দিলে শুধু ‘medicine’ ও  ‘pharmacy’ সম্পর্কিত সার্চ রেজাল্ট দেখাতো গুগল। বাকি থাকা ‘get’ ও ‘at’ শব্দটি ফেলে দিতো।

এখন থেকে অপ্রয়োজনীয় হিসেবে ফেলে দেওয়া শব্দগুলোও আমলে নেবে মেশিন লার্নিং সিস্টেমটি। বিইআরটি এর মাধ্যমে ধারাবাহিকভাবে প্রতি ওয়ার্ড সমন্বয় করে সার্চ রেজাল্ট দেখাবে গুগল।

ফলে ‘can you get medicine for someone pharmacy’ লিখে সার্চ দিলে ২০০২ টি সার্চ রেজাল্টে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসের কথা থাকবে। সেখানে স্পষ্টভাবে উল্লেখ থাকবে কিভাবে অন্যের হয়ে বন্ধু বান্ধব বা পরিবারের সদস্যরা ওষুধ সংগ্রহ করতে পারবে।

বাজফিড নিউজ, টেকক্রাঞ্চ ও বিজনেস ইনসাইডার অবলম্বনে এজেড/ অক্টোবর ২৬/২০১৯/১৪২৮

*

*

আরও পড়ুন