এখনো ধোঁয়াশায় ফেইসবুকের লিব্রা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত জুনে যখন ফেইসবুক তাদের ডিজিটাল কারেন্সি বা লিব্রার ঘোষণা দিয়েছিল তখন থেকেই বিষয়টি নিয়ে ধোঁয়াশা ছিল। 

সেই ধোঁয়াশা অনেকটা কাটিয়ে ফেলতে সক্ষম হলেও এখন লিব্রা নিয়ে নতুন করে অনিশ্চিয়তায় পড়েছে মাধ্যমটি। যদিও ইতোমধ্যে জনপ্রিয় সামাজিক যোগাযোগ ২০টি কোম্পানির সমন্বয়ে লিব্রা অ্যাসোসিয়েশন গঠন করেছে। তবে এই প্রতিষ্ঠানগুলো লিব্রার ক্রিপ্টোকারেন্সি প্রকল্পে অংশীদারি আর্থিকভাবে সাপোর্ট করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হয়নি।

সংবাদমাধ্যম বিবিসি জানাচ্ছে, প্রতিটি প্রতিষ্ঠাতা সদস্যকে সর্বনিম্ন ১০ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে হবে, তবে এখনও পর্যন্ত কেউই বিনিয়োগ করতে প্রতিশ্রুতিবদ্ধ হয়নি।

গত সপ্তাহে লিব্রা অ্যাসোসিয়েশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে সনদটি অনুমোদন হলেও কেউই এখনো সাহস করে উঠতে পারেনি। 

ইতোমধ্যে ফেইসবুকের লিব্রা প্রকল্পের বিরোধীতা করেছে যুক্তরাষ্ট্র, জার্মানি, যুক্তরাজ্যের মতো দেশগুলোর সরকারের আর্থিক প্রতিষ্ঠানগুলো। তারা কোনোভাবেই আর্থিক ব্যবস্থা বেসরকারি কারো হাতে দিতে রাজি নয়। 

সেই সুরে অনেক দেশই এখন সুর মিলিয়েছে। ফলে ফেইসবুকের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে চিন্তায় ফেলেছে। এমনকি অনেক বিশ্লেষক ও রাষ্ট্রের কর্তা ব্যক্তিরা তাকে লিব্রা বিষয়ে এক হাত নিয়েছেন। 

ফেইসবুকের সিইও মার্ক জাকারবার্গ শিগগির হাউস অফ রিপ্রেজেন্টেটিভস ফিনান্সিয়াল সার্ভিসেস কমিটির সামনে লিব্রা বিষয়ে সাক্ষ্য দেবেন।

মার্কিন রেগুলেটররা অনুমোদন না হওয়া পর্যন্ত ফেইসবুক বিশ্বের কোথাও  পেমেন্ট সিস্টেম চালু করার অংশ হবে না বলে লিখিত সাক্ষ্যতে জানিয়েছেন জাকারবার্গ।

যে সংস্থাগুলি লিব্রা আনার বিষয়ে অ্যাসোসিয়েশনের শর্তে স্বাক্ষর করেছে সেগুলি হলো-অ্যাংরেজ, অ্যান্ড্রেসন হোরোভিটস, বাইসন ট্রেলস কো, ব্রেকথ্রু ইনিশিয়েটিভস, ক্যালিব্রা, কয়েনবেস, ক্রিয়েটিভ ডেস্ট্রাকশন ল্যাব, ফারফেচ ইউকে, ইলিয়াড, কিভা মাইকারফুন্ডস, লিফ্ট, মের্সি কর্পস, পেইউ, রিবিট ক্যাপিটাল, স্পটিফাই, থ্রাই ক্যাপিটাল, উবার, ইউনিয়ন স্কোয়ার ভেঞ্চারস, ভোডাফোন, উইমেনস ওয়ার্ল্ড ব্যাংকিং এবং জাপা হোল্ডিংস।

তবে অ্যাসোসিয়েশনে থাকার কথা বললেও প্রথম সভার ঠিক একদিন আগে অন্তত সাত প্রতিষ্ঠান তাদের সংশ্লিষ্টতা সরিয়ে নেওয়ার কথা জানিয়েছে। সেগুলো হলো-পেপ্যাল, ভিসা, স্ট্রিপ, মেরকাডো পেগো, ইবে এবং মাস্টারকার্ডের মতো প্রতিষ্ঠান। 

অ্যাসোসিয়েশনের এক সদস্য বলেছেন, তারা এখনও যে অবস্থায় আছেন তাতে আগামী বছরে লিব্রা আনতে পারবেন।

তবে কোম্পানির এক প্রতিষ্ঠাতা বলেছেন, আমরা দেখেছি ফেইসবুক অ্যাসোসিয়েশন থেকে কিছুটা দূরে সরে যেতে শুরু করেছে। হতে পারে এটি এখনও তাদের পক্ষে একটি চ্যালেঞ্জ।

পিএন/ ইএইচ/ অক্টো ২৪/২০১৯/ ২২০০

আরও পড়ুন – 

লিব্রায় ২১ প্রতিষ্ঠানকে সঙ্গে পেল ফেইসবুক 

বাচ্চার হাতে ম্যাচ আর ফেইসবুকের কাছে লিব্রা একই কথা

*

*

আরও পড়ুন