মানুষের ত্বকের মতো ফোন কেইস!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আজকাল অনেকেই ফোনের সুরক্ষার জন্য নানা রকম ফোন কেইস ব্যবহার করেন। বাজারে পাওয়া যাচ্ছে নানা ধরণের স্টাইলিশ সব ফোন কেইস।

সম্প্রতি ব্রিস্টল ইন্টারঅ্যাকশন গ্রুপের একদল গবেষক একটি ফোনের কেইস তৈরি করেছেন, যেটা কিনা মানুষের ত্বকের মতো দেখতে। আর এটি স্ট্রোক এবং পিঞ্চসহ বিভিন্ন স্পর্শে সাড়া দেবে।

নতুন এই উদ্ভাবনী ফোন কেইসের নাম দেয়া হয়েছে ‘স্কিন অন ইন্টারফেইস’। এটি তৈরি করেছে টেলকম প্যারিসটেকের পিএইচডি শিক্ষার্থী মার্ক টেইসিয়ার।

ইন্টারফেসগুলি স্পর্শকাতর সংবেদনশীল এবং ডিভাইসের সঙ্গে সংযোগের জন্য নতুন উপায়গুলি ব্যবহার করতে সক্ষম। এটি শুধুমাত্র ইনপুট হিসেবে স্পর্শ নয়, ত্বককে প্রসারিত করা বা চিমটি দেওয়ার মতো চাপ এবং অঙ্গভঙ্গির স্তরগুলিও সনাক্ত করতে পারে। এটি আবেগ প্রকাশের উপায় হিসেবে ব্যবহার করা যেতে পারে।

মার্ক টেইসিয়ার তার ওয়েবসাইটে লিখেছেন, মানব ত্বক ইন্টারঅ্যাকশন জন্য এটি সেরা ইন্টারফেইস। ইন্টারেক্টিভ ডিভাইসগুলির নিজস্ব কৃত্রিম ত্বক থাকে।  এটি ব্যবহারকারীদের জন্য নতুন রূপের ইনপুট অঙ্গভঙ্গি আরও সক্রিয় করে তোলে।

স্কিন অন ইন্টারফেইস ফোন কেইসসহ অনেকগুলি প্রোডাক্টে ব্যবহার করা যাবে। আবার এটি কোনো ল্যাপটপে ট্র্যাকপ্যাডের রিপ্লেসমেন্ট হিসেবে ব্যবহার করা যেতে পারে। এই মুহূর্তে এটি বাজারে আনার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন টেইসিয়ার।

পিএন/ ইএইচ/ অক্টো ২২/ ২০১৯/২১৫৫

*

*

আরও পড়ুন