শি জিনপিংয়ের মিম দেখিয়ে নিষিদ্ধ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনের প্রেসিডেন্টের মিম দেখিয়ে নিষিদ্ধ হয়েছেন ইউটিউবার পিউডিপাই।

শুক্রবার নিজের ইউটিউব চ্যানেলে অনলাইন দুনিয়ায় তৈরি কয়েকটি মিম নিয়ে ধারাভাষ্য দেন পিউডিপাই খ্যাত ফেলিক্স জেলবার্গ। সেখানে হংকংয়ের বিক্ষোভকারীদের তৈরি কয়েকটি মিম দেখান তিনি। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সঙ্গে কার্টুন চরিত্র পুহর চেহারায় মিল থাকায় হংকংয়ের বিক্ষোভকারীরা একটি মিম বানান। সেই মিম নিজের বানানো ভিডিওতে দেখান পিউডিপাই। 

এরপর থেকেই চীনের সার্চ ইঞ্জিন বাইদুতে পিউডিপাইকে খুঁজে পাওয়া যাচ্ছে না। বিষয়টি নিশ্চিত করেছেন চীনের রেডিট ব্যবহারকারীরা।

২০০৯ সাল থেকেই চীনে ইউটিউব বন্ধ রয়েছে। তারপরও ভিপিএন ব্রাউজারের মাধ্যমে চীনে অনেকেই তার ভিডিও দেখেন। ফলে চীনেও তার ভক্ত রয়েছে।

চীনের অধীনস্ত হংকংয়ে প্রস্তাবিত প্রত্যর্পণ বিল নিয়ে বিক্ষভ চলছে। এই প্রত্যর্পণ বিল পাশ হলে চীন, তাইওয়ান ও ম্যাকাওয়ে কারো বিরুদ্ধে মামলা হলে সে ব্যক্তিকে ফিরিয়ে দিতে বাধ্য থাকবে হংকং কর্তৃপক্ষ। এ নিয়েই বিক্ষোভ চলছে হংকংয়ে। বিক্ষোভকারীরা বলছেন, এই আইন পাশ হলে চীন তাদের অপছন্দের ব্যক্তিদের জেলে ঢোকানেোর সুযোগ পেয়ে যাবে।

অন্যদিকে, বেইজিংয়ের ভাষ্য, প্রত্যর্পণ আইন না হলে অপরাধীরা হংকংয়ে গিয়ে আশ্রয় নেবে। এতে পলাতক অপরাধীদের আখড়ায় পরিণত হবে হংকং।

বিজনেস ইনসাইডার অবলম্বনে এজেড/ অক্টোবর ২২/২০১৯/১৬৫৮

*

*

আরও পড়ুন