গ্রামীণফোনের ৫৪% গ্রাহকই ইন্টারনেট ব্যবহারকারী

girluse-internet-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল অপারেটর গ্রামীণফোনের ইন্টারনেট ব্যবহারকারী দ্রুতই বৃদ্ধি পাচ্ছে। তাদের মোট গ্রাহকের ৫০ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারীর মাইলফলক অনেকদিন আগেই ছাড়িয়েছে। 

বর্তমানে অপারেটরটির মোট গ্রাহকের ৫৩ দশমিক ৭ শতাংশই ইন্টারনেট ব্যবহার করছেন। সেই হিসাবে অপারেটরটির মোট ইন্টারনেট গ্রাহক দাড়িয়েছে চার কোটি ৬ লাখ। আর এর মধ্য দিয়ে তারা চার কোটি ইন্টারনেট ব্যবহারকারীর মাইলফলক অতিক্রম করেছে। 

সোমবার অপারেটরটি তাদের চলতি বছরের তৃতীয় প্রান্তিকের আয়ের হিসাব প্রকাশ করেছে। সেই হিসাব থেকে দেখা যাচ্ছে, জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকে অপারেটরটি তাদের নেটওয়ার্কে ৯ লাখ নতুন ইন্টারনেট গ্রাহক যুক্ত করতে পেরেছে।

চলতি বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের ইন্টারনেট ব্যবহারকারী ছিল তিন কোটি ৮২ লাখ। যা তার আগের প্রান্তিকের চেয়ে ১১ লাখ বেশি। দ্বিতীয় প্রান্তিকে তা ১৬ লাখ বেড়ে দাঁড়ায় তিন কোটি ৯৮ লাখে। 

আর সবমিলে তৃতীয় প্রান্তিকে নতুন করে গ্রাহক যুক্ত করেছে চার লাখ। এর ফলে অপারেটরটির মোট গ্রাহক এখন সাত কোটি ৫৭ লাখ। 

গ্রামীণফোন দেশের ৯৯ দশমিক ৫ শতাংশ গ্রাহককে তার নেটওয়ার্কে আওতায় মোবাইল সেবা প্রদান করছে বলে দাবি করেছে। এছাড়াও দেশের সবচেয়ে বড় অপারেটটি ৬৯ শতাংশ জনগোষ্ঠীকে ফোরজি নেটওয়ার্কের আওতায় এনেছে বলে জানায়। 

তৃতীয় প্রান্তিকে গ্রামীণফোনের ভয়েস কলের পাশাপাশি ইন্টারনেট ডেটা থেকে আয়ও আগের তুলনায় বেড়েছে। তৃতীয় প্রান্তিকে অপারেটরটি ডেটা থেকে যে আয় করেছে তা বছর বছর ১৭ দশমিক ৩ শতাংশ হারে বেড়েছে বলে জানায়। 

গ্রামীণফোনের মোট আয়ের ২১ দশমিক ৭ শতাংশ এখন ডেটা থেকে আসছে বলে আর্থিক প্রতিবেদনে উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি। যা গত বছর একই সময়ে ছিল ১৯ দশমিক ৩ শতাংশ। 

চলতি তৃতীয় প্রান্তিকে গ্রামীণফোন ডেটা থেকে আয় করেছে ৭৮০ কোটি টাকা। প্রথম প্রান্তিকে এই আয় ছিল ৬৯০ কোটি, দ্বিতীয় প্রান্তিকে ৭২০ কোটি টাকা। আর গত বছরের তৃতীয় প্রান্তিকে ছিল ৬৬০ কোটি টাকা। 

ডেটা ব্যবহারের পরিমাণ ৭০ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে বলে জানায় অপারেটরটি। 

এই সময়ে গ্রামীণফোন তাদের নেটওয়ার্ক কভারেজের জন্য ২১০ কোটি টাকা বিনিয়োগ করেছে। নেটওয়ার্ক আধুনিকায়নের জন্য প্রতিষ্ঠানটি এক হাজার ৮১২টি নতুন ফোরজি সাইট চালু করেছে। এই সাইটসহ তাদের মোট সাইট এখন ১৬ হাজার ৩৮৯টি।

ইএইচ/ অক্টো২২/ ২০১৯/ ১৪০০

*

*

আরও পড়ুন