ক্ষতির কথা জানালো হুয়াওয়ে

Huawei-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়ের কাছে অ্যান্ড্রয়েড লাইসেন্স বিক্রি করছে না গুগল। এতে ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে হুয়াওয়ে।

সংবাদ মাধ্যম ফাইন্যান্সিয়াল টাইমস হুয়াওয়ে ইউএস এর ভাইস প্রেসিডেন্ট অব পাবলিক অ্যাফেয়ার্স জয় ট্যানের বরাত দিয়ে এ তথ্য জানায়। জয় ট্যানের মতে, বিশ্বজুড়ে জনপ্রিয় গুগল অ্যাপসের বিকল্প এখনো খুঁজে পায়নি হুয়াওয়ে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর সংখ্যা ইউরোপে ও দক্ষিণ এশিয়ায় অনেক বেশি। গুগলের অ্যাপ ব্যবহারেই তারা বেশি অভ্যস্ত।

তিনি আরও বলেন, ওপেন-সোর্স হওয়ায় অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্ম ব্যবহার করা যায়। তবে অ্যাপগুলো চালাতে যে সার্ভিসগুলোর প্রয়োজন তা আমরা ব্যবহার করতে পারি না।

নিষেধাজ্ঞা অনুযায়ী, গুগল অ্যান্ড্রয়েড লাইসেন্স বিক্রি করতে পারবে না। হুয়াওয়ে চাইলে তাদের ফোনে ওপেন সোর্স কোড ব্যবহার করতে পারবে। তবে প্লেস্টোর বা গুগল অ্যাপগুলো ব্যবহার করতে পারবে না।

হুয়াওয়ে নিজস্ব অপারেটিং সিস্টেম হারমোনি ওএস তৈরি করছে। তবে এই ওএস কবে নাগাদ আলোর মুখ দেখবে তা কেউ জানে না।

এদিকে, হুয়াওয়ের সিইও রেন ঝেংফাই বলেছেন, হুয়াওয়ে ফোনের বিক্রি যতটা কম হবে ভেবেছিলেন ততটা কম হয়নি। তার আশংকা ছিলো, নিষেধাজ্ঞার ফলে ২০০ বা ৩০০ কোটি ডলারের ক্ষতি হবে। আসলে ক্ষতি হয়েছে ১০০ কোটি ডলার।

তিনি মনে করেন, যুক্তরাষ্ট্র অচিরেই এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না। তবে তারা আশাবাদী ও আলোচনা চালাতে আগ্রহী।

গ্যাজেট ৩৬০ ডিগ্রি ও গিজচায়না অবলম্বনে পিএন/এজেড/ অক্টোবর ২২/২০১৯/১৩১০

আরও পড়ুন –

ভবিষ্যতের ওএস হারমনি

হুয়াওয়ের সঙ্গে ব্যবসায় মার্কিন প্রতিষ্ঠানকে শর্তযুক্ত লাইসেন্স 

গুগলকে ছাড়াই ফ্ল্যাগশিপ আনার পরিকল্পনা হুয়াওয়ের!

*

*

আরও পড়ুন