ফেইসবুকে আসছে নিউজ ট্যাব ফিচার

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম  ফেইসবুকে খুব শিগগির যুক্ত হচ্ছে নতুন একটি ফিচার। এর নাম দেয়া হয়েছে ‘ডেডিকেটেড নিউজ ট্যাব’।

ডেডিকেটেড নিউজ ট্যাব নামের ফিচারটিতে নির্বাচিত কিছু গুরুত্বপূর্ণ খবর দেখানো হবে। এ খবরগুলো নির্বাচন করবে সাংবাদিকদের ছোট্ট একটি গ্রুপ।

মোবাইলে ফেইসবুক অ্যাপের একটি অংশে ওই নিউজ ট্যাব থাকবে। ফেইসবুকের নিউজ ট্যাবের অধিকাংশ খবর অ্যালগরিদম অনুযায়ী দেখানো হবে।

সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস ফেইসবুকের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছে। তবে পত্রিকার একজন মুখপাত্র এই বিষয়ে কোনো চুক্তি করেছে কিনা সে বিষয়ে কোনো মন্তব্য করেননি।

ফেইসবুকের সিইও মার্ক জাকারবার্গ একটি পোস্টে জানিয়েছেন, এটা আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ যে আমরা লোকদের বিশ্বস্ত সংবাদ পেতে সাহায্য করি। আর এটি বিশ্বব্যাপী সাংবাদিকদের তাদের গুরুত্বপূর্ণ কাজ করতে সাহায্য করে।

জাকারবার্গ তার প্ল্যাটফর্মটিকে ঐতিহ্যবাহী সংবাদমাধ্যমের পাশাপাশি বিশ্বের ‘পঞ্চম এস্টেট’ বলে আখ্যায়িত করেছেন।

ফেইসবুক নিউজ প্রকাশকদের সঙ্গে তার এই নতুন ফিচার কনটেন্ট প্রকাশের জন্য ৩ মিলিয়ন ডলার প্রস্তাবের জন্য আলোচনা করেছে।

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, ডাব্লুএসজে, নিউইয়র্ক পোস্ট, ওয়াশিংটন পোস্ট, বাজফিড নিউজ এবং বিজনেস ইনসাইডারের সঙ্গে লাইসেন্স ফি ও অন্যান্য বিবরণ নিয়ে কাজ করা হচ্ছে।

এই নতুন নিউজ ট্যাবে কোনো বিজ্ঞাপন রাখা হবে না বলেও জানা গেছে।

গত এপ্রিলে অবশ্য মার্ক জাকারবার্গ ফেইসবুকে নিউজ ট্যাব আনার কথা জানিয়েছিল। তবে সেটি কবে নাগাদ ফেইসবুকে পাওয়া যাবে তা এখনো জানায়নি মাধ্যমটি।

পিএন/ ইএইচ/ অক্টো ২১/ ২০১৯/ ২০৩০

*

*

আরও পড়ুন