জিপির মুনাফা কমেছে, আরও দরপতন

grameen-phone-startup-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বড় অংকের বকেয়া নিয়ে ঝামেলায় থাকা গ্রামীণফোনের শেয়ারদর কমছে বেশ কিছু দিন থেকে। তৃতীয় প্রান্তিকের মুনাফা কমার খবরে সোমবার আরেক দফা দরপতন হয়েছে।

গ্রাহক বিচারে দেশের বৃহত্তম মোবাইল ফোন অপারেটরটি সোমবার জুলাই-সেপ্টেম্বরের তৃতীয় প্রান্তিকের অনিরিক্ষীত আর্থিক হিসাব প্রকাশ করেছে। এতে দেখা গেছে, এ সময়ে তাদের মুনাফা কমে হয়েছে ৫ টাকা ৩৮ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিল ৬ টাকা ২৫ পয়সা।

এ খবরে সোমবার শেয়ারটির দর ৩ টাকা ৩০ পয়সা কমে হয়েছে ৩১৫ টাকা ৪০ পয়সা। আগের দিন এ দর ছিল ৩১৮ টাকা ৭০ পয়সা। গত কয়েক মাস থেকে শেয়ারটির দর কমে দুই বছরের সর্বনিম্ন পর্যায়ে রয়েছে।

তবে তৃতীয় প্রান্তিকে মুনাফা কমলেও নয় মাসে আয় বেড়েছে।

চলতি বছরের প্রথম ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৮ টাকা ৭৫ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১৮ টাকা ৩৮ পয়সা।

গ্রামীণফোন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নয় মাসে অপারেটরটি আয় করেছে ১০ হাজার ৭৫০ কোটি টাকা, যা গত বছরের একই সময়ের তুলনায় ৯ দশমিক ৫ শতাংশ বেশি। এ সময়ে কর পরবর্তী নিট মুনাফা হয়েছে দুই হাজার ৫৩০ কোটি টাকা। 

অন্যদিকে গত ৩০ সেপ্টেম্বর শেষে গ্রামীণফোনের শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২১ টাকা ৫৩ পয়সা।

বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানায়, এই সময়ে তাদের নেটওয়ার্কে নতুন করে চার লাখ গ্রাহক যুক্ত করেছে। 

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল ফোলি জানান, নানা প্রতিকূলতার পরও তারা ভালো করেছেন। নেটওয়ার্ক সম্প্রসারণ বাধাগ্রস্থ হলেও গ্রাহকদের সেবা প্রদানে সচেষ্ট থাকার ফলেই ভালো কিছু করা সম্ভব হয়েছে।

শেয়ারবাজার সংশ্লিষ্টদের মতে, অপারেটরটির কাছ থেকে বিটিআরসির দাবি করা সাড়ে ১২ হাজার কোটি টাকা আদায়ে কঠোর ভূমিকার জন্যই সাম্প্রতিক সময়ের এ দরপতন। 

ইএইচ/ অক্টো ২১/ ২০১৯/ ১৭৩৩

*

*

আরও পড়ুন