বাড়তি খরচ ছাড়াই পণ্য পৌঁছে দিচ্ছে ড্রোন

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রে ড্রোন দিয়ে বাণিজ্যিকভাবে পণ্য সরবরাহ সেবা চালু করছে অ্যালফাবেট মালিকানাধীন কোম্পানি উইং।

ভার্জিনিয়ার ক্রিশ্চিয়ানবার্গের ড্রোনের মাধ্যমে প্যাকেজ, ওষুধ, স্ন্যাকস এবং উপহার সামগ্রী পৌঁছে দেওয়া হচ্ছে গ্রাহকদের বাসায়। এতে সময় লাগছে মাত্র কয়েক মিনিট। তবে খুব সীমিত আকারেই হোম ডেলিভারি সেবাটি চালু করা হয়েছে।

ক্রিশ্চিয়ানবার্গের বাসিন্দারা উইং অ্যাপের মাধ্যমে ড্রোন ভাড়া করে চেইন ফার্মেসি স্টোর ওয়ালগ্রিনস থেকে ঔষুধ, কুরিয়ার কোম্পানি ফেডএক্স বা অন্যান্য খুচরা দোকান থেকে পণ্য আনাতে পারবেন। পণ্য বহন করে পূর্বনির্ধারিত লোকেশনে পণ্য রেখে দেবে। তবে ড্রোন দিয়ে পণ্য আনানোর জন্য গ্রাহকদের অতিরিক্ত কোনো খরচ হবে না।

বিশেষজ্ঞদের মতে, ডেলিভারি সেবায় ড্রোন করলে বৃদ্ধ বা অসুস্থ ব্যক্তিদের কষ্ট লাঘব হবে। কারণ তাদের পক্ষে বাইরে গিয়ে ঔষুধ কেনা বা খাবার কেনাটা কষ্টসাধ্য ব্যাপার। রাস্তায় যানবাহনের চাপও কমবে। 

এর আগে অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় ড্রোন দিয়ে খাবার ডেলিভারির পাইলট প্রকল্প শুরু করে উইং। প্রাথমিক পর্যায়ে ক্যানবেরার তিনটি উপশহরে নির্দিষ্ট কিছু বাড়ির জন্য এই সেবা চালু করা হয়। ফিনল্যান্ডেও সেবাটি পরীক্ষামূলকভাবে চালু করেছে উইং।

আরও পড়ুন

ক্রেতাদের দরজায় খাবার পৌঁছে দিচ্ছে ড্রোন

আকাশে ড্রোন দেখে ঘুরপাক খেলো বিমান

এনগ্যাজেটস ও দ্য ভার্জ অবলম্বনে পিএন/এজেড/অক্টোবর ২০/২০১৯/১৪

*

*

আরও পড়ুন