ফিটনেস অ্যাপের খোঁজ চান?

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোনের অন্যান্য অনেক কাজের পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে হরেক রকম অ্যাপ ব্যবহারেরও সুবিধা রয়েছে।

কিছু অ্যাপ ব্যবহারের জন্য প্রয়োজন হয় আলাদা ফিটনেস ট্র্যাকার ব্যান্ড কিংবা স্মার্টওয়াচ। আবার কিছু অ্যাপ এসব ওয়্যারেবল ডিভাইসগুলো ছাড়াও ব্যবহার করা যায়।
স্বাস্থ্য সচেতন পাঠকদের জন্য কিছু ফিটনেস অ্যাপের খোঁজ দেওয়া হলো এই প্রতিবেদনে।

গুগল ফিট

টেক জায়ান্ট গুগলের ফিটনেস অ্যাপের নাম ‘গুগল ফিট’। এটি গুগল প্লের এই লিংক থেকে ডাউনলোড করা যাবে। এই অ্যাপে দৈনন্দিন হাটা-চলার হিসাব, ক্যালরি বার্ন, ওয়ার্ক-আউট প্রভৃতি সম্পর্কে তথ্য মিলবে। অ্যাপটি স্মার্টওয়াচ বা ব্যান্ড ছাড়া স্মার্টফোনের সেন্সর ও জিপিএসের মাধ্যমে কাজ করবে।

       গুগল প্লেতে ৩.৭ রেটিং প্রাপ্ত এই অ্যাপের ব্যবহারকারী ৫ কোটির বেশি

রানট্যাস্টিক

অ্যাপটি ফোনের জিপিএস ও নেটওয়ার্ক অবস্থান ব্যবহার করে কাজ করে। যারা দৈনন্দিন ব্যায়াম করেন তাদের জন্য অ্যাপটি বেশ কাজের।


অ্যাপটি হাঁটা, দৌঁড়ানো, সাইকেল চালানো প্রভৃতির হিসেব রাখে। চাইলে গ্রাফসহ বিস্তারিত রিপোর্ট জানা যাবে অ্যাপ থেকেই। এছাড়া, ব্যায়াম সংক্রান্ত নির্দেশনাও মিলবে অ্যাপে থাকা ভয়েস অ্যাসিস্ট্যান্ট থেকে।
অ্যাপটি গুগলের ওয়্যার অপারেটিং সিস্টেমে চলবে। অ্যাপটি স্মার্টওয়াচে ইন্সটল করলে বাড়তি কিছু সুবিধাও মিলবে। 

হোম ওয়ার্কআউট

জিমে যাওয়া কিংবা বিশেষ কোনো জিমের উপকরণ ছাড়াই বাড়িতে ব্যায়াম করতে সহায়ক হবে অ্যাপটি। বাড়িতে ব্যায়াম অনুশীলনের ভিডিও এখানে পাওয়া যাবে। ভিডিওগুলো প্রশিক্ষকদের দ্বারা তৈরি বলে দাবী করেছেন এর নির্মাতারা। 
প্রয়োজন মোতাবেক ব্যায়ামের পরিকল্পনা এতে সেট করে নেয়া যাবে। 

এই লিংক থেকে অ্যাপটি নামিয়ে নেয়া যাবে। 

রান কিপার 

কোন ধরনের ফিটনেস ব্যান্ড কিংবা স্মার্ট ঘড়ি ছাড়াই কেবলমাত্র ফোনের জিপিএস লোকেশন ব্যবহার করে দৈনিক হাঁটার আদ্যোপান্ত হিসাব রাখবে অ্যাপটি। 
অ্যাপটি পাওয়া যাবে এই ঠিকানায়। 

দৈনিক হাঁটার নির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয়া যাবে কিংবা অ্যাপ থেকে দৈনিক ব্যায়ামের পরিকল্পনাও সেট করা যাবে। 

ক্যালরি কাউন্টার 

শরীর ভাল রাখতে নিয়মিত হাঁটা চলা কিংবা ব্যায়াম যেমন গুরুত্বপূর্ণ, দৈনন্দিন খাদ্যাভাস ও কম গুরুত্বপূর্ণ নয়। শরীরের গড়ন অনুযায়ী আমাদের নির্দিষ্ট ক্যালরি মানের খাবার গ্রহণ করা উচিৎ। এর কম বা বেশি হলে তা শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। 

এই অ্যাপ আমাদের খাবারে ক্যালরি কতো তার হিসেব রাখবে। অ্যাপটির তথ্যভান্ডারে ৬০ লক্ষাধিক খাবারের ক্যালরি মানের হিসেব রয়েছে। অ্যাপটি পাওয়া যাবে এই লিংকে। 

আরএ/এজেড/ নভেম্বর ০৬/২০১৯/১৫১০ 

আরও পড়ুন – 

ফিটনেস অ্যাপে সেনা ঘাঁটির তথ্য ফাঁস 

খাবারের গুনগান জানানোর অ্যাপ

*

*

আরও পড়ুন