উইন্ডোজ-১০ এ ব্রাইটনেস কন্ট্রোল না হলে করণীয়

windows-10-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ল্যাপটপ বা ডেস্কটপ যেকোনো ধরনের কম্পিউটার ব্যবহার করার সময় ডিসপ্লের ব্রাইটনেস কমিয়ে নেয়ার কিছু সুবিধা আছে।

এতে একদিকে যেমন চোখ ভালো থাকে তেমনি ল্যাপটপে দীর্ঘক্ষণ ব্যাটারি ব্যাকআপ মেলে।

উইন্ডোজ-১০ অপারেটিং এ অনেকেরই ব্রাইটনেস কন্ট্রোল ঠিকঠাক কাজ করে না। তাই ইচ্ছামতো ডিসপ্লের উজ্জ্বলতা কমানো বা বাড়ানো যায় না। সমস্যাটি মূলত ডিসপ্লে বা গ্রাফিক্স ড্রাইভারের অসামঞ্জস্যতার কারণে হয়ে থাকে।

কীভাবে সমস্যাটি সমাধান করা যায় তা জানা যাবে এই প্রতিবেদন।

স্বয়ংক্রিয় আপগ্রেড প্রক্রিয়া 

এই প্রক্রিয়ার জন্য ইন্টারনেট সংযোগ প্রয়োজন হবে।
ধাপ-১
উইন্ডোজের Start Menu থেকে ‘Device Manager’ লিখে সার্চ করে তা চালু করতে হবে। সেখান থেকে Display Adapters অপশনে গিয়ে বিদ্যমান ডিসপ্লে ড্রাইভারটি আপডেট করতে হবে। এ জন্য সেখানে থাকা তালিকায় ডিসপ্লে ড্রাইভারের উপর ক্লিক করে ‘Update Driver Software’  নির্বাচন করতে হবে।

ধাপ-২
এরপর সেখান থেকে ‘Search automatically for updated driver software’ নির্বাচন করে অপেক্ষা করতে হবে।

ধাপ-৩
সামঞ্জস্যপূর্ণ ড্রাইভারের আপগ্রেড খুজে পেলে তা প্রদর্শিত হবে। সেখান থেকে ডাউনলোড বা আপডেট এ ক্লিক করলে আপডেট শুরু হবে।

আপডেট প্রক্রিয়া সম্পন্ন হলে পিসি রিস্টার্ট চাইবে। রিস্টার্ট করে নিলে ব্রাইটনেসের সমস্যাটি দূর হবে।

ম্যালুয়াল আপডেট প্রক্রিয়া 

যদি কোনো কারণে প্রথম পদ্ধতিতে স্বয়ংক্রিয়ভাবে ডিসপ্লে ড্রাইভার আপডেট ব্যর্থ হয় তাহলে ম্যালুয়ালি আপডেট করতে হয়। এ জন্য প্রথমে পিসির ডিসপ্লে গ্রাফিক্স নির্মাতার ওয়েবসাইট থেকে কাঙ্ক্ষিত মডেলের ড্রাইভার সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে।

এরপর পূর্বের পদ্ধতিতে দেখানো ধাপ-১ সম্পন্ন করে ধাপ ২ এ ‘Search automatically for updated driver software’ এর পরিবর্তে ‘Browse my computer for driver software’ এ গিয়ে ‘Let me pick from a list of device drivers on my computer’ এ ক্লিক করতে হবে। এরপর সেখানে ডাউনোডকৃত ফাইলটি নির্বাচন করে দিতে হবে।

এরপর ‘Next’ বাটনে ক্লিক করলে আপডেট প্রক্রিয়া শুরু হবে। আপডেট শেষে পিসি বন্ধ করে পুনরায় চালু করে নিলে সমস্যার সমাধান হবে।

আরএ/ এজেড/ অক্টোবর ১৯/ ২০১৯/১১৪৮

*

*

আরও পড়ুন