বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট পাবে সেরা ১০ স্টার্টআপ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্টুডেন্ট টু স্টার্টআপের শীর্ষ ৩০ স্টার্টআপ থেকে আগামীকাল বুধবার সেবার দশ স্টার্টআপ নির্বাচন করা হবে। সেরা দশটি স্টার্টআপকে দেওয়া হবে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট’।

‘আমার উদ্ভাবন, আমার স্বপ্ন’ স্লোগানকে সামনে রেখে শুরু হয়েছিল শিক্ষার্থীদের জন্য জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা স্টুডেন্ট টু স্টার্টআপের দ্বিতীয় অধ্যায়।

আগামীকাল বুধবার প্রতিযোগীতার জাতীয় স্টার্টআপ ক্যাম্প থেকে প্রাপ্ত সেরা ৩০ স্টার্টআপকে নিয়ে শুরু হবে এই আয়োজনের চূড়ান্ত সেরা ১০ স্টার্টআপ নির্বাচনের পিচিং সেশন।

ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০১৯ আয়োজনের শেষ দিন ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেইমে এই চূড়ান্ত পিচিং সেশন অনুষ্ঠিত হবে।

দেশের অভিজ্ঞ বিচারক ও আইডিয়া প্রকল্পের বাছাইকমিটি চূড়ান্ত বাছাই কার্যক্রম সকাল ১০টা থেকে শুরু করবেন।

এবারেই প্রথমবারের মত এ ধরনের উদ্যোগ নেয়া হয়েছে এবং বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট প্রদান করা হতে যাচ্ছে এই আয়োজনের মাধ্যমে।

শীর্ষ ১০ স্টার্টআপ প্রত্যেকে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট’ হিসেবে পাবে ১০ লাখ টাকা করে অনুদান। সেই সঙ্গে শীর্ষ ৩০-এ থাকা অপর ২০ স্টার্টআপ রানারআপ হিসেবে আইডিয়া প্রকল্প থেকে গ্রুমিং ও বিশেষ প্রশিক্ষণ নেয়ার সুযোগ পাবে। প্রশিক্ষণ শেষে স্টার্টআপগুলো প্রস্তুত হলে তাদের জন্যও অনুদান প্রদান করবে আইডিয়া প্রকল্প।

স্টার্টআপদের জন্য এ ধরনের আয়োজন দেশের তথ্যপ্রযুক্তি খাতে নতুন নতুন উদ্ভাবন আনবে এবং দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারবে বলে মনে করেন আইডিয়া প্রকল্পের পরিচালক (যুগ্ম-সচিব) সৈয়দ মজিবুল হক।

গত শনিবার রাতে সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন কেন্দ্রে ক্যাম্প থেকে অংশগ্রহণকারী ৭৫ স্টার্টআপকে সার্টিফিকেট প্রদান করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

তথ্যপ্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প’ (আইডিয়া) দ্বিতীয় বারের মত আয়োজন করছে প্রতিযোগিতাটি। উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তা খোঁজার এই আয়োজনের সহোযোগিতায় আছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এর ‘ইয়াং বাংলা’ প্ল্যাটফর্ম।

ইএইচ/ অক্টো ১৫/ ২০১৯/ ১৯১৬

আরও পড়ুন –

জাতীয় ক্যাম্প থেকে নির্বাচিত হচ্ছে ৩০ স্টার্টআপ 

উদ্ভাবনী ইকোসিস্টেম গড়তেই স্টুডেন্ট টু স্টার্টআপ : পলক

*

*

আরও পড়ুন