উবার চালকদের দুই সংগঠনের ধর্মঘট, চলছে গাড়িও

UBER-MOTO-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কমিশন কমানোসহ নয় দফা দাবিতে ২৪ ঘণ্টার ধর্মঘট ডেকেছে রাইড শেয়ারিংয়ের চালকদের দুটি সংগঠন। তবে ধর্মঘট বললেও অ্যাপে চলছে অসংখ্য গাড়ি।

রোববার দিবাগত রাত ১২টা থেকে এই ধর্মঘট শুরু করেছেন সংগঠন দুটির চালকরা। উবার কর্তৃপক্ষ দাবি না মানলে আরও কঠোর আন্দোলনের হুমকীও দিয়েছেন তারা।

ঢাকায় রাইড শেয়ারিংয়ের চালকদের দুটি সংগঠন ‘ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভারস ইউনিয়ন’ ও ‘রাইড শেয়ারিং ড্রাইভারস অ্যাসোসিয়েশন’ এই ধর্মঘটের ডাক দিয়েছে।

তবে উবার কর্তৃপক্ষ বলছে, এই ধরনের ধর্মঘটের ডাক আসলে খুব স্বল্প সংখ্যক চালকদের এবং তারা মূলত ব্যক্তি পর্যায় থেকেই এটি করছেন।

ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভারস ইউনিয়নের সাধারণ সম্পাদক বেলাল আহমেদ টেকশহরডটকমকে বলেন, আমাদের দাবি নিয়ে এর আগেই উবার কর্তৃপক্ষের সঙ্গে আমরা বসেছি। কথা বলেছি, আলোচনার মাধ্যমে সুরাক্ষা করার চেষ্টা করেছি। কিন্তু তারা তাতে আগ্রহী হয়নি। ফলে আমরা অনেকটা বাধ্য হয়েই ধর্মঘটে নেমেছি।

তবে এখনো উবারে গাড়ি পাওয়া যাচ্ছে, তাহলে কারা ধর্মঘট করছে? এমন প্রশ্নে তিনি জানান, উবারে অসংখ্য চালক নিবন্ধন করেছেন। তাই কেউ কেউ হয়তো এখনো রাইড দিচ্ছেন। তবে আমাদের সবারই দাবি এগুলো।

একই কথা বলেছেন অন্য সংগঠন রাইড শেয়ারিং ড্রাইভারস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাইয়ুম আহমেদও।

নয় দফা দাবিগুলো হলো

  • উবারের ওয়ে বিল অনুযায়ী ট্রিপ শুরু করা থেকে শেষ পর্যন্ত কিলোমিটার ও মিটার হিসাব করে ভাড়া দেয়া;
  • কমিশন ২৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা;
  • গ্যাসের মূল্য বৃদ্ধি পেয়েছে তাই ভাড়া বাড়াতে হবে;
  •  চালকদের নিরাপত্তার ব্যবস্থা ও যাত্রী দ্বারা গাড়ির ক্ষতি হলে ক্ষতিপূরণ দেয়া;
  • যাত্রীদের করা অভিযোগ যাচাইয়ের নাম করে চালকদের বিরুদ্ধে অ্যাকশন নেয়া যাবে না;
  • যাত্রীর অ্যাকাউন্টে ছবি বাধ্যতামূলক থাকতে হবে এবং যাত্রীকে লোকেশনের ব্যাপারে প্রাথমিক ট্রেনিংয়ের ব্যবস্থা করতে হবে;
  • সর্বোচ্চ দুই কিলোমিটারে মধ্যে যাত্রীর সঙ্গে চালকদের সংযোগের ব্যবস্থা করতে হবে;
  • চালকদের গন্তব্যের ক্ষেত্রে শতভাগ গন্তব্যের আশপাশে ট্রিপ দিতে হবে
  • দৈনিক ১২ ঘণ্টার বেশি অনলাইনে থাকা যাবে না এই সিদ্ধান্ত বাতিল করা।

উবার কর্তৃপক্ষ ধর্মঘট বিষয়ে ইতোমধ্যে একটি বিবৃতি দিয়েছে। প্রতিষ্ঠানটি বলছে, ধর্মঘট করা ব্যক্তিরা সংখ্যায় খুব অল্প এবং তারা ব্যক্তিগত পর্যায় থেকে এটি করছেন। এজন্য উবার কর্তৃপক্ষ যাত্রীদের কাছে দুঃখ প্রকাশ করেছে।

এক মুখপাত্র বলেছেন, তারা শহরটিতে যাত্রী ও চালকদের একটি সুন্দর পরিবেশ দিতে প্রতিশ্রুতিব্ধ হয়ে কাজ করছেন। যাতে করে চালকদের আয় আরও বৃদ্ধি পায়। একই সঙ্গে তাদের সুবিধার জন্য ঢাকার আশেপাশেও এর সুবিধা বাড়ানো অব্যাহত রেখেছে। চালকদের এসব উদ্বেগ দূর করতে তারা কাজ করছেন।

ইএইচ/ অক্টো ১৪/ ২০১৯/ ১৪০০

*

*

আরও পড়ুন