প্লেস্টোর থেকে বাতিল ১৫ অ্যাডওয়্যার অ্যাপ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগল প্লেস্টোরে ১৫ অ্যাডওয়্যার অ্যাপ শনাক্ত করেছেন অস্ট্রেলিয়াভিত্তিক সফোসল্যাবের নিরাপত্তা গবেষকরা।

অ্যাপগুলো হলো ফ্ল্যাশ অন কলস অ্যান্ড ম্যাসেজেস, রিড কিউ আর কোড, ইমেজিং ম্যাজিক, জেনারেট এলভিস, সেভএক্সপেন্স, কিউআর আর্টইফেক্ট, ফাইন্ড ইয়োর ফোন: হুইসেল, স্ক্যাভেঞ্জার : স্পিড গার্ড, অটোকাট আইট প্রো, ব্যাকগ্রাউন্ড কাট আউট, ফটো ব্যাকগ্রাউন্ড, ইমেজ প্রসেসিং, ব্যাকগ্রাউন্ড কাট আউট নিউ, অটো কাট আউট, অটো কাট আউট ২০১৯।

অ্যাপগুলো দিয়ে কাজের কাজ কিছু হয় না বরং এগুলো ব্যবহারকারীর ফোনের স্ক্রিন বিজ্ঞাপনে ভাসিয়ে দেয়।

ডাউনলোডের পর অ্যাপ লঞ্চারে ক্ষতিকর এই অ্যাপগুলো নিজেদের আইকন ঢেকে রাখে। তাই ফোন থেকে এগুলো সহজে ডিলিট করাও যায় না। কিছু অ্যাপ আবার আইকন বদলে অ্যান্ড্রয়েডের প্রি-ইন্সটলড অ্যাপের বেশ ধরে হাজির হয়।

যত দ্রুত সম্ভব অ্যাপগুলো আনইন্সটল করতে হবে। ছবি : ফোর্বস

এ রকম একটি অ্যাপ হলো ফ্ল্যাশ অন কল অ্যান্ড ম্যাসেজেস। এই অ্যাপের বিবরণীতে লেখা অ্যাপটি ব্যবহার করে ফ্রিতে কল ও ম্যাসেজ করা যায়। কিন্তু অ্যাপটি ডাউনলোড করে চালু করতে গেলেই ‘অ্যাপটি ডিভাইসে চলার অনুপযুক্ত’ এমন একটি বার্তা দেখানো হয়। এরপর গুগল প্লেস্টোরে রিডাইরেক্ট করে গুগল ম্যাপ নেভিগেট করা শুরু করে অ্যাপটি। এতে ব্যবহারকারীর ধারণা হয়, গুগল ম্যাপের কারণে এই সমস্যা হচ্ছে।

গুগল প্লেস্টোর থেকে সরানোর আগ পর্যন্ত অ্যাপগুলো ১৩ লাখ বার ডাউনলোড করা হয়েছে। ডাউনলোড করা অ্যাপগুলো দ্রুত আনইন্সটল করার পরামর্শ দিয়েছেন সফোসল্যাবের গবেষক অ্যান্ড্রু ব্র্যান্ড।

অ্যাপগুলো আনইন্সটল করতে সেটিংসে গিয়ে অ্যাপ ও নোটিফিকেশ অপশনে ক্লিক করতে হবে। সাম্প্রতিক সময়ে চালু করা অ্যাপগুলোর নাম সেখানে ভেসে উঠবে।

এগুলোর কোনোটিতে অ্যান্ড্রয়েড অ্যাপ আইকনের পাশে যদি ব্যাকআপ, আপডেট ও টাইম জোন সার্ভিস লেখা থাকে তাহলে ফোর্স স্টপ অপশনটিতে ট্যাপ করতে হবে।

এছাড়াও, আসল অ্যান্ড্রয়েড অ্যাপের পাশে ‌আনইন্সটলের বদলে থাকবে ডিজেবল অপশন। যদি ছদ্মবেশী অ্যাপ হয় তবে পাশে থাকবে আনইন্সটল অপশন। এতে ক্লিক করলেই বিরক্তিকর অ্যাপগুলো থেকে নিস্তার মিলবে।

টেক রাডার অবলম্বনে এজেড/ অক্টোবর ১৪/২০১৯/১৩২৫

*

*

আরও পড়ুন