লিব্রার লোগো নকল, ফেইসবুকের বিরুদ্ধে মামলা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুক তাদের ডিজিটাল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সি লিব্রা আনতে চায় সামনের বছরের শুরুতেই। 

কিন্তু লিব্রা প্রকল্প আনার আগেই যেন পা হড়কে গেছে সামাজিক মাধ্যমটির। আগামীকাল বসছে লিব্রা অ্যাসোসিয়েশনের প্রথম বৈঠক। তার আগেই লিব্রা প্রকল্প থেকে বৈশ্বিক অর্থ লেনদেনের জনপ্রিয় সব প্রতিষ্ঠান পেপ্যাল, মাস্টারকার্ড, ভিসা, ইবের মতো প্রতিষ্ঠানগুলো সরে গেছে। 

এবার নতুন করে ফেইসবুকের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রতিষ্ঠান কারেন্ট। 

কারেন্টের অভিযোগ, ফেইসবুক তাদের অ্যাপের যে লোগো সেটা নকল করে লিব্রার লোগো তৈরি করেছে। 

গত ২৬ জুন কারেন্ট তাদের লোগোর অনুমোদন করিয়েছে বলে বলা হয়েছে। তার কিছুদিন আগেও লিব্রা নিয়ে আলোচনা হলেও তখনও ফেইসবুক তাদের লোগো উন্মোচন করেনি।  

মার্কিন মোবাইল অ্যাপ কারেন্টের প্রধান নির্বাহী স্টুয়ার্ট স্কপ বলেছেন, ফেইসবুক লিব্রার যে লোগো তৈরি করেছে সেটি আমাদের একেবারে কাছাকাছি। যেটুকু ব্যতিক্রম তা আসলে খুব সহজে ধরতে পারবেন না সাধারণ মানুষজন। 

তিনি বলেন, ফেইসবুক যেহেতু একটি বড় প্রকল্প নিয়ে কাজ করতে যাচ্ছে তাই তাদের সেভাবেই বাজারে আসা উচিত। তাদের উচিত হবে নিজেদের ব্র্যান্ডিংয়ের জন্য নিজের মতো করে সব তৈরি করা। লোগোর এমন মিলে যাওয়া মোটেই কাকতালীয় কোনো ব্যাপার নয়। 

ফেইসবুক অবশ্য তাদের ক্রিপ্টোকারেন্সি আনার জন্য ইতোমধ্যে একটি আলাদা বিভাগ করে কাজ করছে। প্রতিষ্ঠানটির এই প্রকল্প নিয়ে নানা সমালোচনা শুরু হয়েছে এখনি। 

এমনকি প্রতিষ্ঠানটির এই ডিজিটাল মুদ্রা আনার বিপক্ষে কয়েকটি দেশও কথা বলেছে। তারা এমন মুদ্রা ব্যবস্থা চায় না বলেও জানিয়েছে। 

ইএইচ/ অক্টো ১৩/ ২০১৯/ ১৮১৬

আরও পড়ুন : এবার ফেইসবুকের লিব্রা ছাড়লো ভিসা, মাস্টারকার্ড, ইবে

লিব্রা দিয়ে নিজেদের ধ্বংস ডেকে আনছে ফেইসবুক?

ফেইসবুকের সঙ্গে থাকছে না পেপ্যাল

*

*

আরও পড়ুন